Monday, May 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকউত্তর গাজায় ফিরছে ইসরাইলি ট্যাঙ্ক, রাফায় বিমান হামলা

উত্তর গাজায় ফিরছে ইসরাইলি ট্যাঙ্ক, রাফায় বিমান হামলা

ইসরাইলি ট্যাঙ্কগুলো মঙ্গলবার উত্তর গাজায় ফিরতে শুরু করেছে, যেগুলো গত সপ্তাহে প্রত্যাহার করা হয়েছিল। ইসরাইলের যুদ্ধবিমানও ভূখণ্ডের দক্ষিণে ফিলিস্তিনিদের শেষ আশ্রয়স্থল রাফাতে বিমান হামলা চালিয়েছে যার ফলে বহু ফিলিস্তিনি হতাহত হয়েছে, চিকিৎসক এবং বাসিন্দারা জানিয়েছেন।

বাসিন্দারা উত্তর গাজার বেইত হানুন এবং জাবালিয়া এলাকায় ইন্টারনেট বিভ্রাটের কথা জানিয়েছেন। ফিলিস্তিনি গোষ্ঠী হামাস এবং মিডিয়া আউটলেটগুলি জানিয়েছে, ইসরাইলি ট্যাঙ্কগুলো বেইত হ্যানউনে অগ্রসর হয়েছে এবং কিছু স্কুলকে ঘিরে রেখেছে যেখানে বাস্তুচ্যুত পরিবারগুলি আশ্রয় নিয়েছে। ‘দখলদার সৈন্যরা সমস্ত পরিবারকে স্কুলের ভিতরে এবং আশেপাশের বাড়িগুলিকে সরিয়ে দেয়ার নির্দেশ দিয়েছে যেখানে ট্যাঙ্কগুলি অগ্রসর হয়েছিল। সৈন্যরা অনেক পুরুষকে আটক করেছে ‘ উত্তর গাজার এক বাসিন্দা একটি চ্যাট অ্যাপের মাধ্যমে রয়টার্সকে বলেছেন।

গত অক্টোবরে গাজায় ইসরাইলের স্থল আক্রমণের লক্ষ্যবস্তুতে ৬০ হাজার জন লোকের বাসস্থান বেইট হ্যানউন ছিল প্রথম এলাকাগুলির মধ্যে একটি। প্রচণ্ড বোমাবর্ষণ বেইট হ্যানউনের বেশিরভাগ অংশকে ধ্বংসস্তূপ সমন্বিত একটি ভূতের শহরে পরিণত করেছিল, যা একসময় এর বাগানের কারণে ‘ফলের ঝুড়ি’ নামে পরিচিত ছিল।

ইসরাইলি বাহিনী প্রত্যাহার করার পর সাম্প্রতিক সপ্তাহগুলিতে বেইট হানুন এবং জাবালিয়ায় ফিরে আসা অনেক পরিবার নতুন অভিযানের কারণে মঙ্গলবার আবার সরে যেতে শুরু করেছে, কিছু বাসিন্দা বলেছেন। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, মধ্যরাতের ঠিক আগে, রাফাহ শহরের একটি বাড়িতে ইসরাইলি বিমান হামলায় শিশুসহ সাতজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। তাৎক্ষণিকভাবে ইসরাইলের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা এবং হামাস মিডিয়া জানিয়েছে, ইসরাইলি বিমান হামলায় মধ্য গাজা উপত্যকার আল-মাগাজি শরণার্থী শিবিরে শিশুসহ ১১ ফিলিস্তিনি নিহত হয়েছে। ইসরাইলি সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধের জবাব দেয়নি। সূত্র: রয়টার্স।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments