Saturday, July 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকউগ্রবাদকে ইসলামের অংশ সাব্যস্ত করতে নতুন যে ষড়যন্ত্র করছেন ম্যাক্রো

উগ্রবাদকে ইসলামের অংশ সাব্যস্ত করতে নতুন যে ষড়যন্ত্র করছেন ম্যাক্রো

উগ্রবাদকে ইসলামের অংশ সাব্যস্ত করতে নতুন ষড়যন্ত্রের পথে হাঁটছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। ষড়যন্ত্র বাস্তবায়নে তিনি ‘ফ্রম অব ইসলাম ইন ফ্রান্স’ নামের নতুন একটি কাউন্সিল প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন।

রোববার আন্তর্জাতিক মিডিয়ার সূত্রে ডন ও এক্সপ্রেস নিউজ জানায়, ২০০৩ সালে প্রতিষ্ঠিত ‘কাউন্সিল অব মুসলিম ফেইথে’র স্থলে নতুন নামে এই কাউন্সিল প্রতিষ্ঠার নির্দেশনা দিয়েছেন তিনি।

ফ্রান্স স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে এক বিবৃতিতে জানায়, চলতি মাসেই ‘কাউন্সিল অব মুসলিম ফেইথ’কে বদল করে তার স্থলে ‘ফ্রম অব ইসলাম ইন ফ্রান্স’ নামের নতুন কাউন্সিলটি গঠন করা হবে।

নতুন এ কাউন্সিলে মসজিদের ইমাম থেকে শুরু করে নারী, সুশীল সমাজের প্রভাবশালী ব্যক্তিবর্গ, বুদ্ধিজীবী ও ব্যবসায়ী নেতারা অন্তর্ভুক্ত থাকবেন আর তাদের নির্বাচন করবে সরকারই।

এই কাউন্সিল প্রতিষ্ঠার দ্বারা সরকারের ইচ্ছা হলো উগ্রবাদকে ইসলাম থেকে আলাদা করে তা (ইসলাম) ফ্রান্সের স্যেকুলারিজমের ছাচে ফিল্টারিং করা। সেখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হবে ফরাসি হওয়া।

তবে সমালোচকদের দাবি, আগামী এপ্রিলে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডানপন্থী ভোটারদের নিজের দিকে ভেড়াতে ম্যাক্রো এই চাল চেলেছেন।

অন্য দিকে ফ্রান্সে বসবাসকারী ৫০ লাখ মুসলিম জনগোষ্ঠীর নেতৃস্থানীয় ও প্রতিনিধিরা এই কাউন্সিলের তীব্র বিরোধীতা করেছেন এবং খুব শিগগির এর বিরুদ্ধে বিক্ষোভ করতে পারেন তারা সে আভাসও পাওয়া যাচ্ছে।

মুসলিম নেতাদের ভাষ্য, এই কাউন্সিলের মাধ্যমে ইসলামের সাথে উগ্রবাদকে জড়িয়ে দেয়া হবে এবং এভাবেই মুসলিম কমিউনিটিকে দুর্বল ও লাঞ্চিত করা হবে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের সাথে কথা বলতে গিয়ে ফ্রান্সের মুসলিম প্রতিনিধিরা বলেন, মুসলিমরা উগ্রবাদী নয়; বরং তারা উগ্রবাদের শিকার। উগ্রবাদ যেকোনো গোষ্ঠীর মধ্যেই দেখা যায়। এই সমস্যাকে ধর্ম, বর্ণ, বংশ এবং ভাষার উর্ধে দেখা প্রয়োজন।

সূত্র : এক্সপ্রেস নিউজ ও ডন

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments