Monday, December 5, 2022
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিউইন্ডোজেই স্ক্রিন রেকর্ডের সুবিধা

উইন্ডোজেই স্ক্রিন রেকর্ডের সুবিধা

প্রায় সময়ই উইন্ডোজে স্ক্রিনশট নেওয়া এবং স্ক্রিন রেকর্ড করার প্রয়োজন হয়। আমরা সাধারণত অন্যান্য সফটওয়্যারের মাধ্যমে কাজটি করে থাকি। চাইলে উইন্ডোজ ১০ বা ১১-এ থাকা ফিচার দিয়েই কাজ দুটি করা যায়।

স্ক্রিনশট নেওয়ার জন্য উইন্ডোজ ১০ ও ১১-তে দেওয়া হয়েছে স্নিপিং টুল। স্টার্টমেন্যুর অ্যাপস অংশ থেকেও সেটি চালু করে কাজ করা যেতে পারে, কিন্তু এর চেয়ে উইন্ডোজ কি+ শিফট+ এস চেপেও স্ক্রিনশট মোডে যাওয়া যায়। এরপর চাইলে স্ক্রিনের বাছাই করা একটি অংশ, পুরো স্ক্রিন বা বিশেষ একটি উইন্ডো—যেকোনো একটির শট নেওয়া যেতে পারে। শটটি স্ক্রিনের নিচের ডান কোনায় জমা হবে, এরপর সেটি ক্লিক করে সেভও করা যেতে পারে বা কাউকে পাঠাতে হলে ই-মেইল বা চ্যাট উইন্ডোতে পেস্ট করলেই চলবে।

স্ক্রিন রেকর্ড করার জন্য আছে গেমবার। উইন্ডোজ কি + জি চেপে গেমবার অন করে সেখান থেকে রেকর্ড বাটন চেপে রেকর্ডিং শুরু এবং শেষ করা যেতে পারে, অথবা উইন্ডোজ কি+ অল্ট+ আর চেপেও সঙ্গে সঙ্গেই রেকর্ডিং শুরু বা শেষ করা যাবে। রেকর্ডিংগুলো পিসির ভিডিওস ফোল্ডারে অ্যাপের নাম ও তারিখের নামে জমা হবে। স্ক্রিন রেকর্ডিংয়ের মধ্যে অবশ্য পুরো ডিসপ্লে রেকর্ড করা ছাড়া উপায় নেই।

যাদের পিসিতে এনভিডিয়া বা এএমডি জিপিইউ আছে তারা স্ক্রিনশট ও রেকর্ড দুটোই সেসব জিপিইউর নিজস্ব সফটওয়্যার থেকে করতে পারবেন, সে ক্ষেত্রে সেটির মান হবে আরো উন্নত। এ ছাড়া স্ক্রিনশট নিতে লাইটশট ও রেকর্ড করার জন্য রয়েছে ফ্রি সফটওয়্যার ওবিএস, যেখানে পাওয়া যাবে আরো অনেক বেশি ফিচার।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments