Sunday, June 23, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে চালু হলো ইউবিআইডি অ্যাপ

ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে চালু হলো ইউবিআইডি অ্যাপ

দেশের ই-কমার্স খাতে শৃঙ্খলা ফেরাতে রবিবার সচিবালয়ে ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন (ইউবিআইডি) অ্যাপের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। উদ্বোধনের আগে ডিজিটাল কমার্স ব্যবসার সার্বিক বিষয়ে পর্যালোচনাসভা হয়। ই-কমার্স খাতে ব্যবসা করতে এখন ইউবিআইডি নম্বর বাধ্যতামূলক করা হচ্ছে। ফেসবুকসহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফরমে যাঁরা ব্যবসা করবেন তাঁদেরও এই নিবন্ধনের আওতায় আসতে হবে।

উদ্বোধনকালে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘প্রতারিত ই-কমার্স ক্রেতাদের টাকা ফেরত দেওয়ার জন্য আমরা চেষ্টা করছি। এর মধ্যে ফেরত দেওয়া হয়েছে কিউকমের কিছু টাকা। বাকিটাও দেওয়ার চেষ্টা করছি। ’ এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহেমদ পলক।

সালমান এফ রহমান বলেন, ‘আমার মতে ব্যবসায়ী, বিশেষ করে নারী উদ্যোক্তাদের জন্য এই প্ল্যাটফরম ভালো একটা উদ্যোগ। টিন নম্বর ও ট্রেড লাইসেন্সে সমস্যা, ব্যাংক অ্যাকাউন্ট খোলা, ফিন্যান্সিংয়ের সমস্যাগুলো সমাধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ’

ইউনিক বিজনেস আইডি উদ্বোধনকালে চালডাল লিমিটেড, আজকের ডিল, রকমারি ডটকমসহ ১১টি প্রতিষ্ঠানকে নিবন্ধন দেওয়া হয়। সেগুলোর মধ্যে পাঁচটি প্রতিষ্ঠানকে সনদ প্রদান করা হয়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments