Wednesday, July 17, 2024
spot_img
Homeধর্মইসলামিক ক্যাপিটাল মার্কেট গঠনে ৯ সদস্যের শরীয়াহ কাউন্সিল গঠন

ইসলামিক ক্যাপিটাল মার্কেট গঠনে ৯ সদস্যের শরীয়াহ কাউন্সিল গঠন

শরীয়াহ ভিত্তিক বিভিন্ন সিকিউরিটিজ ইস্যুসহ ইসলামিক ক্যাপিটাল মার্কেট গঠনে পরামর্শ দিতে ৯ সদস্যের শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। সোমবার (১৬ জানুয়ারি) কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. রেজাউল করিমের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল ২০২২ এর বিধি-৪ ও বিধি-৫ এ বর্ণিত শরীয়াহ স্কলার এবং ইন্ডাস্ট্রির অভিজ্ঞ সদস্যদের যোগ্যতার শর্ত বিবেচনায় অ্যাডভাইজারি কাউন্সিলের সদস্য হিসেবে পাঁচ জন শরিয়াহ স্কলার ও চার জন এক্সপার্টের সমন্বয়ে ৯ সদস্যের শরীয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের বাধ্যবাধকতা রয়েছে। কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে প্রফেসর ড. মোহাম্মদ আব্দুর রশিদকে দায়িত্ব দেয় কমিশন। কাউন্সিলের জন্য নির্বাচিত পাঁচ জন শরিয়াহ স্কলার সদস্য হলেন- অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রশিদ, মুফতি শাহেদ রাহমানী, মুফতি ইউসুফ সুলতান, মুফতি ড. ওয়ালিউর রহমান খান (ইসলামিক ফাউন্ডেশনের প্রতিনিধি) এবং মওলানা শাহ ওয়ালী উল্লাহ। এদিকে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিশেষজ্ঞ অধ্যাপক আবু তালেব, লিগ্যাল এক্সপার্ট এ কে এম নুরুল ফজল বুলবুল, অ্যাকাউন্টিং এক্সপার্ট অধ্যাপক মো. নাজিম উদ্দিন ভূঁইয়া এবং ক্যাপিটাল মার্কেট এক্সপার্ট মেজবাহ উদ্দিন আহমেদকে এক্সপার্ট সদস্য হিসেবে কাউন্সিলের সদস্য করা হয়।

শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজারে ইসলামিক শরিয়াহভিত্তিক সিকিউরিটিজ নিয়ে আসার সুযোগ বৃদ্ধি পাবে এবং ইসলামিক শরিয়াহভিত্তিক সিকিউরিটিজে আগ্রহী দেশি ও বিদেশি বিনিয়োগকারীরা দেশের পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে আরোও উৎসাহী হবেন। এতে দেশের পুঁজিবাজারে বিনিয়োগ বৃদ্ধি পাবে। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments