Wednesday, April 17, 2024
spot_img
Homeধর্মইসলামভীতি পুরোপুরি দূর করতে হবে: জাস্টিন ট্রুডো

ইসলামভীতি পুরোপুরি দূর করতে হবে: জাস্টিন ট্রুডো

বর্ণবৈষম্যবিরোধী কর্মকাণ্ডের অংশ হিসেবে ইসলামফোবিয়া (ইসলামভীতি) মোকাবেলায় একজন প্রতিনিধি নিয়োগ দেবে কানাডা। কুইবেক মসজিদে রক্তাক্ত গুলিবর্ষণের পাঁচ বছর পর এই ঘোষণা দিল দেশটি। সরকারের পক্ষ থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ‘(কুইবেক মসজিদে) সন্ত্রাসী হামলার পাঁচ বছর পূর্তি উপলক্ষে এ বছর কানাডা সরকার কানাডায় বসবাসরত মুসলিম কমিউনিটিগুলোর পাশে দাঁড়িয়েছে। এ ঘটনার নিন্দা জানাতে এবং ইসলামফোবিয়া ও বিদ্বেষমূলক নৈরাজ্য মোকাবেলায় পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘একজন বিশেষ প্রতিনিধি নিয়োগ করা হচ্ছে কানাডায় সরকারের বৈষম্যবিরোধী কর্মকাণ্ডের অতিরিক্ত উদ্যোগ হিসেবে। যার উদ্দেশ্য সব পর্যায়ে ইসলামফোবিয়া রোধ করা। ’ অবশ্য ২০২১ সালের জুলাই মাসে অনুষ্ঠিত ইসলামফোবিয়াবিরোধী জাতীয় সম্মেলনে একজন বিশেষ প্রতিনিধি নিয়োগের সুপারিশ করা হয়েছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের বিবৃতিতে শেয়ার করে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশ থেকে ইসলামফোবিয়া রোধের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, ‘ইসলামফোবিয়া অগ্রহণযোগ্য। তা পুরোপুরি বন্ধ করতে হবে। আমরা এই বিদ্বেষের সমাপ্তি চাই এবং আমাদের সমাজকে কানাডিয়ান মুসলিমদের জন্য নিরাপদ করতে চাই। এই বিষয়ে সহযোগিতার জন্য আমরা ইসলামফোবিয়া মোকাবেলায় একজন বিশেষ প্রতিনিধি নিয়োগের উদ্যোগ নিয়েছি। ’

২৯ জানুয়ারি ২০১৭ কানাডার কুইবেক সিটি মসজিদে ভয়াবহ এক সন্ত্রাসী হামলায় ছয়জন মুসলিম নিহত ও ১৯ জন আহত হয়। নিহতদের স্মরণে গত বছর ২৯ জানুয়ারি কানাডা জাতীয় দিবস ঘোষণা করে।

সূত্র : আনাদুলু এজেন্সি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments