Sunday, November 27, 2022
spot_img
Homeআন্তর্জাতিকইসরায়েলে সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তুর মানচিত্র ছাপল ইরানি দৈনিক

ইসরায়েলে সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তুর মানচিত্র ছাপল ইরানি দৈনিক

জিউয়িশ নিউজের প্রতিবেদন

গতকাল মঙ্গলবার ইরানের রাষ্ট্রীয় শীর্ষ সংবাদপত্র তেহরান টাইমস-এ প্রকাশিত একটি নিবন্ধের শুরু হয়েছে এভাবে- ‘ইরানের বিরুদ্ধে ইসরায়েলি সামরিক হুমকির তীব্রতা দেখে মনে হচ্ছে যে ইহুদিবাদী রাষ্ট্রটির শাসক ভুলে গেছে যে ইরান যেকোনো জায়গা থেকে তাদের আঘাত করাতে যথেষ্ট সক্ষম’।

নিবন্ধটির শিরোনাম ছিল ‘শুধু একটি ভুল পদক্ষেপ!’। এটির সঙ্গে সংযুক্ত করা হয় একটি ‘ইসরায়েলি বিভিন্ন লক্ষ্যবস্তুর মানচিত্র’। যাতে ইসরায়েলের প্রায় প্রতিটি জনবহুল স্থানকে লাল বিন্দু দিয়ে চিহ্নিত করা হয়।

নিবন্ধটি ইসরায়েলি মিডিয়ার সাম্প্রতিক প্রতিবেদনগুলো নিয়ে আলোচনা করা হয়। বলা হয়, মার্চ ২০২০ এবং ২০২১ সালের জুনে সিরিয়ার রাসায়নিক অস্ত্র স্থাপনায় হামলা ছিল ইরানের জন্য ‘সরাসরি বার্তা’। সেই সঙ্গে বলা হয়, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর চিফ অব স্টাফ লে. জেনারেল আভিভ কোচাভি স্থায়ী ইসরায়েলি বিমানবাহিনীর ঘাঁটির সংখ্যা বৃদ্ধি করতে চান।

নিবন্ধটি ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাঘেরির উদ্ধৃতি দিয়ে বলে, ইরান শত্রুর কাছ থেকে হুমকিকে ‘কখনো অবমূল্যায়ন করে না’। তিনি বলেন, প্রতিরোধ পরিস্থিতির প্রতি আমাদের আস্থা থাকা সত্ত্বেও আমরা কৌশলগত ক্ষেত্রে ক্ষুদ্রতম হুমকির জন্যও প্রস্তুত। বাঘেরি তেহরান টাইমসকে আরো বলেন, ইরান ‘কাউকে আঘাত করার ইচ্ছা পোষণ করে না’। তবে ‘দ্রুত ও কঠোর আক্রমণ’ করার জন্য ‘অপারেশনাল এবং কৌশলগত স্তরে’ প্রস্তুত।

নিবন্ধটি ৮ ডিসেম্বর আইডিএফের একটি ঘোষণা নিয়েও আলোচনা করেছে যে এটি ভূমধ্যসাগরে একটি বড় আকারের ড্রিল করবে। পত্রিকাটি পরিকল্পিত মহড়াকে ইরানের ওপর হামলার প্রস্তুতির মহড়া হিসেবে বর্ণনা করেছে।

নিবন্ধটি ভিয়েনায় চলমান পারমাণবিক আলোচনার বিষয়েও আলোচনা করেছে। এবং এটিকে ইরানের ওপর ‘অবৈধ নিষেধাজ্ঞা’ অপসারণের উপায় খুঁজে বের করার একটি প্রচেষ্টা হিসাবে বর্ণনা করেছে। উল্লেখ করেছে, নতুন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সাথে টেলিফোনে কথা বলেছেন। শোলজ তাঁর পূর্বসূরি অ্যাঞ্জেলা মার্কেলের চেয়েও ইরানের বিরুদ্ধে ‘কঠোর অবস্থান’ দেখিয়েছেন।

নিবন্ধটির শেষ বাক্যাংশটি হলো- ‘আপনার হাত বন্ধ রাখুন!’
সূত্র : জিউয়িশ নিউজ সিন্ডিকেট

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments