ইসরায়েলি সংসদ নেসেটে প্রথমবারের মতো হিজাব পরে প্রবেশ করেছেন আরবের সংখ্যালঘু নারী মুসলিম এমপি ইমান ইয়াসিন খাতিব। চলতি সপ্তাহে আরব পার্টির বিজয়ী এ এমপি হিজাব পরে এবং মাথায় স্কার্ফ পরে প্রবেশ করেন সংসদে। বর্তমানে আলোচনার তুঙ্গে এই নারী।

জানা গেছে, ৫৫ বয়সী ইমান ইয়াসিন চার সন্তানের জননী। তিনি জাতীয় রাজনীতিতে প্রবেশের আগে নাজারেত শহরের উপকণ্ঠে ইয়াফাত আন-নাসরেহ গালিলি গ্রামে একটি কমিউনিটি সেন্টারের পরিচালক হিসেবে কাজ করতেন।

এক সংবর্ধনা অনুষ্ঠানে আলোচিত ইসরায়েলি মুসলিম নারী এমপি ইমান ইয়াসিন খাতিব বলেন, হিজাব পরার জন্য আমি জনগণকে কাছে টেনেছি বিষয়টা এ রকম না; বরং আমার যোগ্যতা ও আমার কমিউনিটি আমাকে এ পর্যায়ে নিয়ে এসেছে। আর আমি হিজাব পরার কারণে বিভিন্ন পর্যায়ে নানামুখী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। কিন্তু আমি সব সময় মানুষকে বলেছি, আমি কি পরেছি তা নয়, বরং আমি কী তা দেখুন।
প্রসঙ্গত, আরব পার্টি তাদের বেশিরভাগ ইসরায়েলি আরব সংখ্যালঘুর ২১ শতাংশ ভোট পেয়েছে- যারা ঐতিহ্যগতভাবে ফিলিস্তিনি তবে নাগরিকত্বের ভিত্তিতে ইসরায়েলি। এর মধ্য দিয়ে ইমান ইয়াসিব খাতিব ইসরায়েলের সংসদে নির্বাচিত চার নারী সাংসদের মধ্যে অন্যতম হিসেবে নির্বাচিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

English