Wednesday, July 17, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAইসরাইল থেকে ইউক্রেনে গোপনে গোলা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র: নিউ ইয়র্ক টাইমস

ইসরাইল থেকে ইউক্রেনে গোপনে গোলা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র: নিউ ইয়র্ক টাইমস

ইসরাইল থেকে ইউক্রেনকে হাজার হাজার গোলা সরবরাহ করছে যুক্তরাষ্ট্র। আর এই গোটা প্রক্রিয়াটি হচ্ছে গোপনে। সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসের এক রিপোর্টে এমনটাই জানানো হয়েছে। ইউক্রেনের সামরিক বাহিনীর গোলার ভাণ্ডারে টান পড়ায় এখন ইসরাইল থেকেও সামরিক সহায়তা নিতে হচ্ছে তাদের। মঙ্গলবার প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়, ওই গোলা আমেরিকারই তবে তা ইসরাইলে মজুদ করা ছিল। সূত্র হিসেবে কয়েকজন ইসরাইলি ও আমেরিকান কর্মকর্তার নাম উল্লেখ করেছে টাইমস। তবে ঠিক কবে এই চুক্তি হয় তা জানা যায়নি। তবে ইসরাইল ওয়াশিংটনকে প্রায় তিন লাখ ১৫৫ এমএম রাউন্ড গোলা নিজ ভূখণ্ডে রাখার অনুমতি দিয়েছে। এরমধ্যে অর্ধেকই ইউক্রেনে পাঠানো হয়েছে। এগুলো এখন পোল্যান্ড হয়ে ইউক্রেনে প্রবেশের অপেক্ষায় আছে।

নিউ ইয়র্ক টাইমসের রিপোর্টে বলা হয়, ইসরাইলে এত গোলা মজুদের কারণ ছিল মূলত মধ্যপ্রাচ্যে আমেরিকার যুদ্ধ চালিয়ে যাওয়া।

ইউক্রেনের সেনারা প্রতি মাসে ৯০ হাজার রাউন্ড গোলা খরচ করছে। ফলে ওয়াশিংটন গোলার নতুন সরবরাহ চালু করতে বাধ্য হচ্ছে। ইউক্রেন যে হারে গোলা ব্যবহার করছে তা ইউরোপ এবং আমেরিকার সম্মিলিত উৎপাদন ক্ষমতার দুইগুন। যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত ইউক্রেনকে দশ লাখ রাউন্ডেরও বেশি গোলা দিয়েছে। এর মধ্যে বড় একটি অংশই এসেছে ইসরাইল ও দক্ষিণ কোরিয়া থেকে। 

তবে ইসরাইলি কর্মকর্তারা তাদের দেশ থেকে গোলা সরবরাহের বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। কারণ এতে রাশিয়ার মনে হতে পারে, ইসরাইলই ইউক্রেনকে সহায়তা করছে। যুদ্ধের প্রথম থেকেই রাশিয়ার সামরিক অভিযানের নিন্দা জানালেও ইউক্রেনকে সামরিক সহায়তা দেয়া থেকে বিরত ছিল ইসরাইল। তাছাড়া রাশিয়ার বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞাও আরোপ করেনি দেশটি। ইউক্রেনের শত অনুরোধ সত্বেও ইসরাইল জানিয়ে দিয়েছে, তারা সর্বোচ্চ মানবিক সহায়তা অব্যাহত রাখতে পারবে। মস্কোও তেল আবিবকে সাবধান করে দিয়েছে যে, ইসরাইল যদি ইউক্রেনকে সামরিক সহায়তা পাঠায় তাহলে তা দুই দেশের সম্পর্ককে ধ্বংস করে দেবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments