Wednesday, July 17, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAইসরাইল ও ৯ আরব দেশকে নিয়ে ইরানবিরোধী জোটের প্রস্তাব মার্কিন কংগ্রেসে

ইসরাইল ও ৯ আরব দেশকে নিয়ে ইরানবিরোধী জোটের প্রস্তাব মার্কিন কংগ্রেসে

ইসরাইল ও ৯ আরব রাষ্ট্রের নিরাপত্তা নিশ্চিতে একটি জোট গঠনের প্রস্তাব তুলেছেন মার্কিন কংগ্রেসের ১০ সদস্যের একটি দল। ইরানের হুমকি মোকাবেলায় এসব দেশগুলোর জন্য একটি সমন্বিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলার কথা বলেন তারা। ওই দশ সদস্যদের দলে ডেমোক্রেট এবং রিপাবলিকান উভয় পার্টির সদস্যরাই আছেন। এ খবর দিয়েছে রাশিয়া টুডে।

খবরে বলা হয়, এই বিল পাস হলে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যের ১০ দেশকে সুরক্ষিত করতে সাহায্য করবে। দেশগুলো হলো ইসরাইল, সৌদি আরব, মিশর, কুয়েত, কাতার, ওমান, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, জর্ডান এবং ইরাক। এর অধীনে এসব দেশে একটি সমন্বিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা হবে যা ইরান থেকে ছোঁড়া মিসাইল থেকে দেশগুলোকে রক্ষা করবে। 

ডেমোক্রেট আইনপ্রনেতা জ্যাকি রোসেন, করি বুকার, জনি আর্নস্ট এবং জেমস ল্যাংফোর্ড বিলটিকে সিনেটে উপস্থাপন করেছেন। অপরদিকে হাউজ অব রিপ্রেজেন্টেটিভে উপস্থাপন করেছেন, ডেমোক্রেট দলের ব্রাড স্নেইডার, ড্যাভিড ট্রোন, জিমি প্যানেটা এবং রিপাবলিকান দলের ক্যাথি ম্যাকমরিস রজার্স, অ্যান ওয়াগনার এবং ডন ব্যাকন। এ নিয়ে তারা এক ঘোষণায় বলেন, যুক্তরাষ্ট্রের নেতৃত্বে একটি সমন্বিত আকাশ ও মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে পারলে তা ওই অঞ্চলকে নিরাপদ ও স্থিতিশীল রাখবে এবং মার্কিন মিত্রদের প্রতিরক্ষাকে এক করবে।
 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments