Sunday, May 19, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইসরাইল আগ্রাসন চালালে ইরানের পারমাণবিক বিবেচনার পরিবর্তন ঘটবে : তেহরান

ইসরাইল আগ্রাসন চালালে ইরানের পারমাণবিক বিবেচনার পরিবর্তন ঘটবে : তেহরান

ইরান ইসরায়েলকে সতর্ক করে বলেছে যে, তাদের পারমাণবিক স্থাপনা হুমকির মুখে পড়লে তারা তাদের পারমাণবিক অবস্থান পুনর্বিবেচনা করবে। ইসরায়েলে শনিবারের পাল্টা হামলার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য ইরানের ড্রোন প্রকল্পের উপর নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দেয়। এরপরই এই সতর্কতা জারি করে ইরানের পারমাণবিক স্থাপনার নিরাপত্তার তদারককারী মেজর জেনারেল আহমাদ হক তালাব ঘোষণা দেন, ‹ইসলামী প্রজাতন্ত্র ইরানের পারমাণবিক মতবাদ ও নীতি পুনর্বিবেচনা করা সম্ভব এবং কল্পনা করা সম্ভব, যদি ভুয়া ইহুদিবাদী শাসক আমাদের দেশের পারমাণবিক কেন্দ্রে হামলার হুমকি দেয়।›

তালাব ইসরায়েলকে সতর্ক করে বলেছেন যে, ইরানের স্থাপনাগুলির বিরুদ্ধে যে কোনও আগ্রাসন ঘটলে ইসরায়েলের পারমাণবিক অস্ত্রের ঘাঁটিগুলিতে এর প্রত্তুত্যর দেয়া হবে, যা ইহুদি রাষ্ট্র কখনই স্বীকার করেনি। ইসরাইল গত সপ্তাহান্তে ইরানের পাল্টা হামলার জবাব দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে, যেখানে তেহরান ৩শ’ টিরও বেশি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন নিক্ষেপ করেছে। এর প্রেক্ষিতে, বৃহস্পতিবার যুক্তরাজ্যের ঘোষিত পদক্ষেপের সাথে সমন্বয় করে ওয়াশিংটনকে ১৬ জন ব্যক্তি এবং দুটি সংস্থার উপর নিষেধাজ্ঞা ঘোষণা করেছে, যারা ড্রোনের মতো অস্ত্র তৈরিতে ইরানকে সহায়তা করে।

তেহরান বলেছে যে, এটি দামেস্কে তার কনস্যুলেট ভবনে সন্দেহভাজন ইসরায়েলি বিমান হামলার প্রতিশোধ নিতে ইরানের মাটি থেকে ইসরায়েলের উপর প্রথম সরাসরি হামলা করে, যাতে দুই উর্ধ¦তন কমান্ডার সহ রেভ্যুলুশনারি গার্ড সদস্য নিহত হয়।

যদিও, যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা মিত্ররা ইসরায়েলকে সংযম দেখানোর জন্য চাপ দিয়ে আসছে এই আশঙ্কার মধ্যে যে, ইরান ও ইসরায়েলের মধ্যে শত্রুতা মধ্যপ্রাচ্যের সর্বাত্মক সংঘাতের সূত্রপাত ঘটাতে পারে, তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বিন ইয়ামিন নেতানিয়াহু বুধবার বলেছেন, ‘আমি এটা পরিষ্কার করে বলতে চাই, আমরা আমাদের নিজেদের সিদ্ধান্ত নেব এবং ইসরায়েল রাষ্ট্র আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় সবকিছু করবে।›

ইসরায়েল তার প্রতিশোধের সময় বা মাত্রা সম্পর্কে কোন ইঙ্গিত দেয়নি, যেখন ইরান ইসরায়েলের সম্ভাব্য হামলার বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল ৃহস্পতিবার জি-৭ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে ইরানীদের আক্রমণের সংযত জবাব দেওয়ার জন্য ইসরায়েলকে আহ্বান জানিয়ে বলেন, ‹আমরা মধ্যপ্রাচ্যে একটি আঞ্চলিক যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments