Monday, May 20, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধে বাইডেনকে ৩৭ কংগ্রেসম্যানের চিঠি

ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধে বাইডেনকে ৩৭ কংগ্রেসম্যানের চিঠি

গাজায় বর্বর হামলাকারী ইসরাইলি বাহিনীকে সমর্থন ও তাদের অস্ত্র সহায়তা দেওয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর আগে থেকেই বহুমুখী চাপ ছিল। এবার ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধ করতে মার্কিন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেনের কাছে চিঠি লিখেছেন তিন ডজনের বেশি কংগ্রেসম্যান। সেই চিঠিতে সই করছেন মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ও ডেমোক্র্যাট দলের বর্ষীয়ান রাজনীতিক ন্যান্সি পেলোসিও। খবর দ্য গার্ডিয়ানের

প্রতিবেদন বলা হয়, কংগ্রেসম্যানদের চিঠির সঙ্গে ন্যান্সি পেলোসি যুক্ত হওয়ার তা আলাদা মাত্রা পেয়েছে। কারণ পেলোসি প্রেসিডেন্ট বাইডেনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

সোমবার গাজায় ইসরাইলি হামলায় ব্রিটিশ দাতব্য প্রতিষ্ঠান ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সাত ত্রাণকর্মীর নিহত হওয়ার ঘটনার তদন্ত দাবি করা হয়েছে ওই চিঠিতে।

চিঠিতে ন্যান্সি পেলোসি ছাড়াও ডেমোক্র্যাট দলের আরও ৩৬ জন কংগ্রেসম্যান সই করেছেন। এতে গাজা ইস্যুতে ডেমোক্র্যাট দলের দৃষ্টিভঙ্গি স্পষ্ট হয়ে উঠেছে।

চিঠিতে স্পষ্টভাবে বলা হয়েছে, ত্রাণকর্মীদের ওপর সাম্প্রতিক হামলা ও গাজার মানবিক পরিস্থিতির ভয়াবহ অবনতি হওয়ায় আমাদের মনে হয়েছে, ইসরাইলে আর অস্ত্র সরবরাহ করা উচিত হবে না।

হোয়াইট হাউস জানিয়েছে, বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে টেলিফোনে কথা হয়েছে। এ সময় গাজায় বেসামরিক মানুষদের সুরক্ষা দিতে নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। যদি গাজার মানুষদের সুরক্ষা দেয়া না হয়, তাহলে যুক্তরাষ্ট্র তাদের ইসরাইল নীতি বদলাবে বলেও জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments