Wednesday, June 12, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিইসরাইলি স্পাইওয়্যার প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চান মার্কিন আইনপ্রনেতারা

ইসরাইলি স্পাইওয়্যার প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা চান মার্কিন আইনপ্রনেতারা

ইসরাইলি স্পাইওয়্যার ফার্ম এনএসও গ্রুপের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন মার্কিন আইনপ্রণেতাদের একটি গ্রুপ। দেশটির পররাষ্ট্র ও অর্থ দপ্তরের কাছে পাঠানো এক চিঠিতে এ আহ্বান জানানো হয়। ইসরাইলি এই গ্রুপটি ছাড়াও সংযুক্ত আরব আমিরাতের সাইবার সিকিউরিটি গ্রুপ ডার্কমেটার এবং ইউরোপীয় দুইটি প্রতিষ্ঠানের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন ওই আইনপ্রণেতারা। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

খবরে জানানো হয়েছে, ওই চিঠিতে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের ফাইন্যান্স কমিটির সভাপতি রন উইডেন, হাউস গোয়েন্দা কমিটির চেয়ারম্যান অ্যাডাম শিফসহ ডেমোক্রেট পার্টির ১৬ আইনপ্রণেতা। তারা বলছেন, এই স্পাইওয়্যার শিল্পগুলো মার্কিন বিনিয়োগ এবং ব্যাংকগুলোর ওপর নির্ভরশীল। তাই এসব কোম্পানিকে শাস্তি দিতে এবং এই শিল্পকে স্পষ্ট সতর্কবার্তা দিতে যুক্তরাষ্ট্র সরকারের উচিত তাদের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা।

কেনো স্পাইওয়্যার কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে সে কারণও উল্লেখ করা হয়েছে চিঠিতে। বলা হয়েছে, এই কোম্পানিগুলো বিশ্বজুড়ে গুম, নির্যাতন হত্যাসহ মানবাধিকার লঙ্ঘনে কর্তৃত্ববাদী শাসকদের সহায়তা করেছে।বার্তা সংস্থা রয়টার্সকে উইডেন বলেন, এই কোম্পানিগুলো তাদের স্পাইওয়্যার এমন সব কতৃত্ববাদী সরকারকে দিয়েছে যাদের দীর্ঘ সময় ধরে মানবাধিকার লঙ্ঘনের রেকর্ড রয়েছে। ওই দেশগুলো এ ধরণের স্পাইওয়্যার নির্যাতন, মানবাধিকার লঙ্ঘন ও সাংবাদিক হত্যায় ব্যবহার করেছে। এখন বাইডেন সরকারের সুযোগ রয়েছে এই ধরণের ব্যবসার লাগাম টেনে ধরার।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments