Wednesday, April 17, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইসরাইলি পণ্য বয়কটে বৃটেনজুড়ে প্রচারণা

ইসরাইলি পণ্য বয়কটে বৃটেনজুড়ে প্রচারণা

বৃটেনে রমজানকে সামনে রেখে ইসরাইলি পণ্য বয়কটে নতুন প্রচারণা শুরু করেছে ফিলিস্তিনপন্থী একটি গ্রুপ। তারা বৃটেনের মসজিদগুলোতে ২০ হাজারেরও বেশি লিফলেট বিতরণ করেছে। এতে মুসলিমদের পণ্য কেনার পূর্বে এর লেবেল দেখে নেয়ার আহ্বান জানানো হয়েছে। ‘চেকদ্যলেবেল’ এবং ‘বয়কটইসরাইল’ হ্যাশট্যাগও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়াতে। এ খবর দিয়েছে আরব নিউজ।

খবরে জানানো হয়, এই রমজানে যাতে মুসলিমরা ইসরাইলি পণ্য বয়কটে আরও সচেষ্ট হয় সেই চেষ্টা করছে আয়োজকরা। বৃটেনভিত্তিক সংগঠন ‘ফ্রেন্ডস অব আল-আকসা’ এই প্রচারণাটি শুরু করেছে। এই সংগঠনটি ফিলিস্তিনিদের অধিকার এবং আল-আকসা মসজিদের পবিত্রতা রক্ষা নিয়ে কাজ করে আসছে। মুসলিমরা যাতে নিজের অজান্তেই ইসরাইলি পণ্য না কিনে ফেলে সেটি নিশ্চিতে এই প্রচারণা চালানো হচ্ছে বলে জানিয়েছে ফ্রেন্ডস অব আল-আকসা।

এরইমধ্যে প্রচারণাটি ব্যাপক সাড়া ফেলেছে। বৃটেন, মরক্কো এবং মালয়েশিয়ায় গণমাধ্যমগুলো এই প্রচারণাকে নিয়মিত সম্প্রচার করছে। যদিও ২০১০ সাল থেকেই এই আন্দোলন চলছে।

তাদের প্রচারণার কারণে অনেক মানুষই এখন ইসরাইলি পণ্য কেনা থেকে বিরত থাকছে। শুধু মুসলিমরাই নয়, যারা ফিলিস্তিনের ওপর ইসরাইলের অবৈধ আগ্রাসনের বিরুদ্ধে তারাও এই আহবানে সাড়া দিচ্ছেন। 

ফ্রেন্ডস অব আল-আকসা’র কর্মকর্তা শামিউল জোয়ার্দার বলেন, এই রমজান ইসরাইলি পণ্য বয়কটের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ রমজান হতে যাচ্ছে। ইসরাইলি পণ্য বয়কট করে আমরা একটি স্পষ্ট বার্তা দিতে পারবো। ইসরাইল এমন এক রাষ্ট্র যেটি আন্তর্জাতিক আইন লঙ্ঘন এবং ফিলিস্তিনি শিশুদের হত্যা করে চলেছে। আমরা আমাদের অর্থ এরকম একটি বৈষম্যমূলক দেশে পাঠাতে চাই না। সংগঠনটি জানিয়েছে, ২০২৩ সালের প্রথম ৭৬ দিনে মোট ৮৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইল। এরমধ্যে ১৬ শিশুও রয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments