Thursday, October 6, 2022
spot_img
Homeআন্তর্জাতিকইরান থেকে রেকর্ড পরিমাণ তেল কিনেছে চীন

ইরান থেকে রেকর্ড পরিমাণ তেল কিনেছে চীন

ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে চীন ২০২১ সালে রেকর্ড পরিমাণ অপরিশোধিত জ্বালানি তেল কিনেছে। ২০১৮ সালের পর এটি ছিল ইরান থেকে চীনের সবচেয়ে বেশি জ্বালানি তেল আমদানি করার রেকর্ড। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এই খবর দিয়েছে। ২০২১ সালে ইরান ও ভেনিজুয়েলা থেকে চীন ৩২ কোটি ৪০ লাখ ব্যারেল তেল কিনেছে। ২০১৮ সালে এ পরিমাণ ছিল ৩৫ কোটি ২০ লাখ ব্যারেল।

২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেন এবং ইরানের বিরুদ্ধে সমস্ত নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। সে সময়ে তিনি বলেছিলেন, ইরানের তেল বিক্রির পরিমাণ শূন্যতে নামিয়ে আনার জন্য তিনি সমস্ত রকমের ব্যবস্থা নেবেন। কিন্তু তার সে প্রচেষ্টা ব্যর্থ হয় এবং ধীরে ধীরে ইরান আন্তর্জাতিক বাজারে আবার তেল বিক্রি বাড়াতে সক্ষম হয়।শুধু তাই নয় মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান ভেনিজুয়েলায় এবং লেবাননে জাহাজ ভর্তি তেল পাঠায়।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা পুনর্বহাল এবং তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ইস্যু নিয়ে সংলাপ চলছে। আশা করা হচ্ছে- দুই পক্ষের মধ্যে সেখানে চুক্তি হবে এবং এরপর ইরান আন্তর্জাতিক বাজারে আগের মত তেল রপ্তানি করতে পারবে। এদিকে, গতকাল মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভেনিজুয়েলার সঙ্গে ইরানের আরো নতুন তেল চুক্তির সম্ভাবনা রয়েছে।

সূত্র: পার্সটুডে

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments