Sunday, May 19, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAইরান থেকে ইয়েমেনে যাওয়ার পথে মিসাইল ভর্তি জাহাজ আটক যুক্তরাষ্ট্রের

ইরান থেকে ইয়েমেনে যাওয়ার পথে মিসাইল ভর্তি জাহাজ আটক যুক্তরাষ্ট্রের

ইয়েমেনে যাওয়ার পথে ইরানী অস্ত্র জব্দ করেছে মার্কিন নৌবাহিনী। মঙ্গলবার মার্কিন নৌবাহিনী এক বিবৃতিতে এ দাবি করেছে। এতে বলা হয়, গত সপ্তাহে ইরান থেকে ইয়েমেনে যাওয়ার পথে আরব সাগরে একটি অস্ত্রবাহী জাহাজ আটক করেছে তারা। ওই জাহাজে ইরানের তৈরি ক্ষেপণাস্ত্রের অংশ এবং অন্যান্য অস্ত্র পরিবহণ করা হচ্ছিল। এ খবর দিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট।

ইউএসসেন্টকম এক বিবৃতিতে বলেছে, ২০২৩ সালের নভেম্বরে বাণিজ্য জাহাজের বিরুদ্ধে আক্রমণ শুরু করে হুথি। এরপর এটিই প্রথম কোনো ইরানী অস্ত্রবাহী জাহাজ আটক করেছে যুক্তরাষ্ট্র। এই অস্ত্র হুথিদের কাছে পাঠানো হচ্ছিল। গত ১১ই জানুয়ারি ওই অভিযান চালানো হয়। অভিযানে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রের অংশ জব্দ করা হয়েছে।

গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধকে কেন্দ্র করে লোহিত সাগর এবং এডেন উপসাগর দিয়ে আন্তর্জাতিক বাণিজ্যকে হুমকিতে ফেলেছে হুথিরা। জব্দ করা ক্ষেপণাস্ত্রের অংশগুলো ভবিষ্যতের হামলায় ব্যবহৃত হতো বলে মনে করছে যুক্তরাষ্ট্র।

এরইমধ্যে ইয়েমেনজুড়ে ভয়াবহ হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

এরপর মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ইরানও প্রতিবেশী ইরাক এবং সিরিয়ায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। এতে মোসাদের তিন সদস্য নিহত হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments