Sunday, June 23, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইরানে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র প্রতিষ্ঠা করবে সংযুক্ত আরব আমিরাত

ইরানে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র প্রতিষ্ঠা করবে সংযুক্ত আরব আমিরাত

ইসলামি প্রজাতন্ত্র ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে ৩০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা করবে সংযুক্ত আরব আমিরাত। এ বিষয়ে খুজেস্তান প্রদেশের আঞ্চলিক ইলেকট্রিক কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মাহমুদ দাশ্ত বোজোর্গ এবং দুবাইভিত্তিক বিদ্যুৎ কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা এলান জেসপারসেন একটি সমঝোতা স্মারকে সই করেছেন। এর আওতায় দুবাইয়ের কোম্পানিটি গ্যাস-ফায়ার্ড থার্মাল, সোলার এবং উইন্ড পাওয়ার বিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা করবে।

সমঝোতা স্মারকে বলা হয়েছে, আরব আমিরাতের কোম্পানিটি এই প্রকল্প যতটা সম্ভব দ্রুত সম্পন্ন করবে এবং আগামী গ্রীষ্মের আগেই এসব স্থাপনা থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যুক্ত করতে হবে। ইরানের বার্ক নিউজ জানিয়েছে, এর আগে খুজেস্তানের আঞ্চলিক ইলেকট্রিক কোম্পানি ইরানের একটি বেসরকারি কোম্পানির সঙ্গে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের চুক্তি করেছে।

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি সইয়ের পর আমিরাতের অভ্যন্তরে ইসরাইলের নানামুখী তৎপরতা কারণে যখন সংযুক্ত আরব আমিরাতের সাথে ইরানের খানিকটা টানাপড়েন চলছে তখন এই বিদ্যুৎ স্থাপনা নির্মাণের চুক্তি সই হলো। অনেকেই বিষয়টিকে দুই প্রতিবেশী দেশের মধ্যে সম্পর্কের উন্নয়ন হিসেবে দেখছেন।

সূত্র: পার্সটুডে

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments