Wednesday, July 17, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইরানের ড্রোন হামলা ঠেকাতে যে পরিকল্পনা করছে ইউক্রেন

ইরানের ড্রোন হামলা ঠেকাতে যে পরিকল্পনা করছে ইউক্রেন

ইউক্রেন জানিয়েছে, রাশিয়া ইরানের যেসব ড্রোন দিয়ে ইউক্রেনের ওপর হামলা চালাচ্ছে সেগুলো ঠেকাতে নতুন প্রযুক্তি উদ্ভাবনের কাজ করছে তারা।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ শুক্রবার বলেছেন, আমাদের বিশ্বাস বর্তমানে রাশিয়ার কাছে ইরানের ৩০০ ড্রোন আছে। এবং তারা এরকম আরও কয়েক হাজার ড্রোন কেনার চেষ্টা করছে। আমরা জানি  না এটি হবে নাকি হবে না। তবে আমাদের প্রস্তুত থাকতে হবে। 

তিনি আরও বলেন, আমরা তাদের দমন বন্ধ করতে প্রযুক্তি উদ্ভাবন করছি। আমরা তাদের ড্রোন বিচ্ছিন্ন করছি, দেখতে, এগুলোর ভেতরে কি ধরনের ইলেট্রনিক্স ‘ব্রেন’ আছে। এর প্রেক্ষিতে আমরা পাল্টা ব্যবস্থা নিচ্ছি। 

ইউক্রেনের সেনাবাহিনীর মিলিটারি কমান্ড অব সাউথের মুখপাত্র নাতালিয়া হিউমেনিউক বৃহস্পতিবার বলেন, রাশিয়ানরা ইরানের কামিকাজে ড্রোন গুলো গ্রুপভিত্তিতে ব্যবহার করছে। এগুলো আমাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার অবস্থান খোঁজার কাজ করছে। 

তিনি আরও বলেন, এখন তারা ইউক্রেনের সব অঞ্চলে এগুলো ব্যবহার করা শুরু করেছে। তারা উত্তর দিক থেকে এগুলো ব্যবহার করছে, শুধুমাত্র দক্ষিণ দিকে না। 

মুখপাত্র নাতালিয়া হিউমেনিউক দাবি করেছেন, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ১০৯টি ড্রোন ভূপাতিত করেছে এবং ৩৩টি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। বেশিরভাগ হামলাই বেসামরিক স্থাপনা লক্ষ্য করে চালানো হয়েছে।

তিনি আরও বলেন, এমনকি তারা গুরুত্বপূর্ণ স্থাপনার ওপর এসব ড্রোন ব্যবহার করার চেষ্টা করছে, আমাদের পানি, উষ্ণতা, বিদ্যুৎ থেকে বঞ্চিত করার চেষ্টা করছে তারা। 

তিনি জানিয়েছেন, এসব ড্রোন অনেকটা দিয়াশলাইয়ের (ম্যাচ) মতো। এগুলো লক্ষ্যব্স্তুতে শুধমাত্র বিস্ফোরণের মাধ্যমে আগুন ধরিয়ে দিয়েই ধ্বংস করে দেয় না, বিস্ফোরণের পাশাপাশি আরও আগুন ধরিয়ে দিয়ে স্থাপনাটির আরও ক্ষতি করে। 

সূত্র: সিএনএন

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments