Friday, April 12, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র

ইরানের পরমাণু বিষয় নিয়ে যুক্তরাষ্ট্র যেসব নিষেধাজ্ঞা দিয়েছিল, প্রেসিডেন্ট জো বাইডেন সেই নিষেধাজ্ঞাসমূহ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। শিগগিরই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে যুক্তরাষ্ট্র জানিয়েছে। 

শুক্রবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

ওই কর্মকর্তা আল জাজিরাকে বলেছেন, ইরানের প্রতিনিধিদলের সঙ্গে আমাদের আলেচনা বর্তমানে যে অবস্থায় আছে, তা আরও এগিয়ে নিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করা হচ্ছে, কয়েক সপ্তাহের মধ্যেই এটি কার্যকর করা হবে।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীনের সঙ্গে পরমাণু প্রকল্প নিয়ন্ত্রণ চুক্তি জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জ্যাকোপা) স্বাক্ষর করে ইরান। 

জ্যাকোপার শর্ত ছিল, ইরান পরমাণু প্রকল্প থেকে সরে আসবে এবং এর পরিবর্তে দেশটির বিরুদ্ধে যেসব আন্তর্জাতিক নিষেধাজ্ঞা রয়েছে- সেগুলো পর্যায়ক্রমে প্রত্যাহার করে নেওয়া হবে।

কিন্তু শুরু থেকেই জ্যাকোপা চুক্তির বিরোধিতা করে আসছিল সৌদি আরব ও ইসরায়েল। সেই পথ ধরে ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জ্যাকোপাকে ‘ত্রুটিপূর্ণ, ‘একপেশে’, ‘এর কোনো ভবিষ্যৎ নেই’ ইত্যাদি অভিযোগ তুলে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান; এবং ইরানের ওপর আরোপ করেন একরাশ নতুন নিষেধাজ্ঞা।

যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার পর চুক্তির শর্তগুলো মেনে চলার ব্যাপারে ইরানও উদাসীন হয়ে পড়ে। পাশাপাশি, মার্কিন নিষেধাজ্ঞার কারণে ভয়াবহ বিপর্যয়ের মধ্যে পড়ে দেশটির অর্থনীতি। আন্তর্জাতিক বাজার থেকে খাদ্য, ওষুধের মতো নিত্য প্রয়োজনীয় পণ্য কেনার ক্ষেত্রেও সমস্যায় পড়ে ইরান।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments