Sunday, July 14, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইজিউম শহরের ৮০ শতাংশ ঘরবাড়ি বিধ্বংস

ইজিউম শহরের ৮০ শতাংশ ঘরবাড়ি বিধ্বংস

ইউক্রেনের পাল্টা হামলায় দেশটির ইজিউম শহর থেকে পিছু হটে গেছে রুশ বাহিনী।

কিন্তু ইউক্রেনের এ শহরটি ছাড়ার আগে এটিকে একটি ভুতুড়ে শহরে পরিণত করে যায় রাশিয়া। খবর সিএনএনের।

রাশিয়া-ইউক্রেন বাহিনীর হামলা আর পাল্টা হামলায় ইজিউম শহরের ৮০ শতাংশ অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।
 
পুনরুদ্ধারের পর ইউক্রেনের কর্তৃপক্ষ শহরটির এ বেহাল দশা আবিষ্কার করে। আর মাত্র দুই মাস পরই প্রচণ্ড শীত পড়বে এখানে।

তখন এখানে এ অবস্থায় কোনো মানুষের টিকে থাকা মোটেও সম্ভব না। রুশ বাহিনী এ শহরটি ছেড়ে যাওয়ার সময় এখানকার বিদ্যুৎ, গ্যাস ও পানি সরবরাহ ব্যবস্থা পুরোপুরি ধ্বংস করে গেছে।

শহরটির কাউন্সিলর ম্যাক্সিম স্ট্রেলনিকভ জানান, তারা শহরটিকে বাসযোগ্য করার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।  

এ শহরের বাসিন্দাদের বাঁচিয়ে রাখতে হলে শীত আসার আগেই সেন্ট্রাল হিটিং সিস্টেম চালু করতে হবে। নইলে প্রচণ্ড শীতে এখানে কোনো মানুষ টিকে থাকতে পারবে না।

ইউক্রেনীয় বাহিনীর তীব্র হামলার মুখে উত্তর-পূর্ব ইউক্রেনের খারকিভ প্রদেশের ইজিয়ামে নিজেদের প্রধান ঘাঁটি ছেড়ে পালিয়ে যায় রাশিয়ার বাহিনী।

গত মার্চ মাসে রাজধানী কিয়েভ থেকে সেনাদের ফিরিয়ে নেওয়ার পর থেকে খারকিভ প্রদেশের ইজিয়ামের দ্রুত পতন ছিল মস্কোর সবচেয়ে খারাপ পরাজয়।

হাজার হাজার রুশ সেনা গোলাবারুদ মজুদ এবং সরঞ্জাম রেখে পালিয়ে গেছে। ইউক্রেনে একে গত ছয় মাস ধরে চলা যুদ্ধের একটি টার্নিং পয়েন্ট হিসাবে দেখছে।

ইউক্রেনের এ অঞ্চলটি চলমান যুদ্ধের প্রধান ফ্রন্ট লাইনগুলোর একটি। এরই প্রতিশোধ নিতে রোববার খারকিভ অঞ্চলে ব্যাপক হামলা চালায় রুশ সামরিক বাহিনী।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর পাল্টা হামলার প্রতিশোধ নিতে দেশটির পূর্বাঞ্চলীয় বিভিন্ন বেসামরিক অবকাঠামোসহ বিদ্যুৎকেন্দ্রগুলোতে ভয়াবহ হামলা চালিয়েছে রাশিয়া।

এতে ইউক্রেনের পূর্বাঞ্চলে বিশাল এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে। রুশ হামলার কারণে ইউক্রেনের এ অঞ্চলটির ৯০ লাখ মানুষ বিদ্যুৎহীন অবস্থায় আছেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments