Thursday, June 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউরোপজুড়ে দাবানল, তীব্র দাবদাহে ৩৬০ জনের মৃত্যু

ইউরোপজুড়ে দাবানল, তীব্র দাবদাহে ৩৬০ জনের মৃত্যু

ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়েছে তীব্র দাবানল। তীব্র দাবদাহে গত এক সপ্তাহে ইউরোপে মৃত্যু হয়েছে ৩৬০ জন মানুষের। বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার দক্ষিণপশ্চিম ফ্রান্স ও স্পেনে দাবনল ছড়িয়ে পড়ায় হাজার হাজার মানুষ বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যায়। 

আঞ্চলিক কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, স্থানীয় সময় শনিবার সকালের মধ্যে ফ্রান্সের গিরোন্ডে অঞ্চল থেকে ১২ হাজার দুইশ জনেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে। এক হাজারের বেশি দমকলকর্মী আগুন নিয়ন্ত্রণে আনতে লড়াই করেছে।

গিরোন্দে ল্যাঙ্গনের ডেপুটি প্রিফেক্ট ভিনসেন্ট ফেরিয়ার এক সংবাদ সম্মেলনে বলেন, আগুন স্থিতিশীল না হওয়া পর্যন্ত ছড়িয়ে পড়তে থাকবে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ফ্রান্সের পাশাপাশি পর্তুগাল এবং স্পেনসহ অন্যান্য ইউরোপীয় দেশগুলোতে দাবানল ছড়িয়ে পড়েছে। শনিবার গিরোন্ডে অঞ্চলে প্রায় ১০ হাজার হেক্টর জমিতে আগুন লেগেছে।

প্রতিবেশী স্পেনে অস্বাভাবিকভাবে উচ্চ তাপমাত্রা  ৪৫.৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছেছে। শনিবার দমকলকর্মীরা দাবানল নিয়ন্ত্রণে লড়াই করে যাচ্ছে।

কার্লোস হেলথ ইনস্টিটিউটের পরিসংখ্যান অনুযায়ী সপ্তাহব্যাপী তাপপ্রবাহে ৩৬০ জনের তাপজনিত কারণে মৃত্যু হয়েছে।

ব্রিটেনের জাতীয় আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র সোমবার এবং মঙ্গলবার ইংল্যান্ডের কিছু অংশের জন্য প্রথমবারের মতো রেড ‘চরম তাপ’ সতর্কতা জারি করেছে।

ব্রিটেনে সর্বোচ্চ রেকর্ড করা তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২৫ জুলাই ২০১৯ সালে কেমব্রিজে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments