Sunday, June 16, 2024
spot_img
Homeআন্তর্জাতিক‘ইউক্রেন সীমান্ত থেকে কিছু রুশ সেনা ঘাঁটিতে ফিরছে’

‘ইউক্রেন সীমান্ত থেকে কিছু রুশ সেনা ঘাঁটিতে ফিরছে’

রাশিয়া মঙ্গলবার বলেছে, দেশটি ইউক্রেন সীমান্তের কাছে থাকা তাদের কিছু সেনাকে ঘাঁটিতে ফিরিয়ে নিচ্ছে। পশ্চিমের সঙ্গে কয়েক সপ্তাহ ধরে চলা সংকটের মধ্যে এটাই উত্তেজনা হ্রাসের পথে প্রথম বড় পদক্ষেপ।

ইউক্রেনের সীমান্তের কাছে মস্কোর এক লাখ সেনা মোতায়েনের পরিপ্রেক্ষিতে রুশ হামলা এড়াতে কয়েক সপ্তাহ ধরে জোরদার কূটনৈতিক প্রচেষ্টা চলছে।  

রাজনৈতিক ও সামরিক নেতা ও পর্যবেক্ষকের মতে এটি শীতল যুদ্ধের অবসানের পর থেকে রাশিয়া এবং পশ্চিমের মধ্যে সবচেয়ে গুরুতর সংকট।

মার্কিন প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি কর্মকর্তারা কয়েক দিন ধরে সতর্ক করে দিয়ে বলছেন, ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রার হামলা যেকোনো সময় সম্ভব।

মঙ্গলবার সকালে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ইউক্রেনের কাছে মোতায়েন করা কিছু রুশ সেনা তাদের অনুশীলন শেষ করে ফিরে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ রাশিয়ান সংবাদ সংস্থাকে বলেন, ‘দক্ষিণ এবং পশ্চিমি সামরিক জেলার ইউনিটগুলো তাদের কাজ শেষ করে ইতিমধ্যে রেল ও সড়ক পরিবহনে সরঞ্জাম তোলা শুরু করেছে। আজ তারা সামরিক গ্যারিসনে ফিরে যেতে শুরু করবে। ’

কতগুলো ইউনিট ফিরে যাচ্ছে এবং ইউক্রেনের আশপাশে মোতায়েন সামগ্রিক রুশ বাহিনীর প্রত্যাহারে এটি কী প্রভাব ফেলবে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। তবে এটি কয়েক গত সপ্তাহের মধ্যে রুশ সেনা প্রত্যাহারের প্রথম ঘোষণা হওয়ায় তাৎপর্যপূর্ণ।  
সূত্র : এএফপি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments