Wednesday, June 12, 2024
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAইউক্রেন: রাশিয়ার রেড লাইন মানবেন না বাইডেন

ইউক্রেন: রাশিয়ার রেড লাইন মানবেন না বাইডেন

রাশিয়ার নির্ধারণ করা ‘রেড লাইন’ মানবেন না বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পশ্চিমা গণমাধ্যমগুলো বলছে, ইউক্রেনে যে কোনো সময় অভিযান চালাতে পারে রাশিয়া। তবে এ বিষয়ে দেশটিকে সাবধান করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। বাইডেন বলেন, ইউক্রেনে হামলা চালানো রাশিয়ার জন্য ‘অত্যন্ত কঠিন’ করে দেবেন তিনি।

মার্কিন গণমাধ্যমের খবরে জানানো হয়েছে, ২০২২ সালের প্রথমেই ইউক্রেনে অভিযান চালাবে রাশিয়া এমন তথ্য রয়েছে গোয়েন্দাদের কাছে। ইউক্রেনও অভিযোগ জানিয়েছে, দেশটির সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। এ সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ভিডিও কলে কথা বলবেন বাইডেন এমন আশা করা হচ্ছে। এতে তিনি পরিস্থিতি শান্ত করার চেষ্টা করবেন। সাংবাদিকদের বাইডেন বলেন, পুতিনের সঙ্গে দীর্ঘ আলোচনার আশা করছেন তিনি। তবে রাশিয়ার দেয়া কোনো রেড লাইন তিনি মেনে নেবেন না।

এদিকে রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপেরও পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও বিষয়টি জানিয়েছেন। সম্প্রতি তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে বৈঠক করেন। সেখানেই তাকে অবরোধের হুমকি দেয়া হয়।

রাশিয়া ইউক্রেনে অভিযান চালাতে যাচ্ছে এমন তথ্য এসেছে মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের কাছে। ওয়াশিংটন পোস্টের রিপোর্টে জানানো হয়েছে, আগামি বছরের শুরুতেই ১ লাখ ৭৫ হাজার সেনা নিয়ে ইউক্রেনে অভিযান চালাতে যাচ্ছে রাশিয়া। অনলাইনে এরইমধ্যে যুদ্ধের পক্ষে প্রচারণা চালাতে শুরু করেছে দেশটি। এসব প্রচারণার প্রধান টার্গেট ইউক্রেন ও ন্যাটো। ইউক্রনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভও আশঙ্কা প্রকাশ করেছেন যে ২০২২ সালের জানুয়ারিতেই রাশিয়া হামলা চালাতে যাচ্ছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments