Sunday, June 16, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেন যুদ্ধ : সেভেরোদোনেত্স্কর শেষ সংযোগ সেতুও ধ্বংস

ইউক্রেন যুদ্ধ : সেভেরোদোনেত্স্কর শেষ সংযোগ সেতুও ধ্বংস

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সেভেরোদোনেত্স্ক শহরের শেষ সংযোগ সেতুটিও ধ্বংস করে দিয়েছে রুশ বাহিনী। কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন শহরটির প্রায় ৭০ শতাংশ এখন রুশ বাহিনীর নিয়ন্ত্রণে বলে জানান লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরগি গাইদে।  

গভর্নর সেরগি গাইদে বলেন, তিনটি সেতু ধ্বংস হয়ে যাওয়ায় সেভেরোদোনেত্স্ক শহর এখন কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন। শহরের বেসামরিক লোকজন তো আটকা পড়েছেই, শেষ সেতুটি ধ্বংস হয়ে যাওয়ায় সেখানে মানবিক সহায়তা পৌঁছানোও অসম্ভব হয়ে গেল বলে মন্তব্য করেন তিনি।

সেভেরোদোনেত্স্কর প্রশাসনিক প্রধান ওলেকসান্দর স্ত্রাইয়ুক অবশ্য বলছেন, তিনটি সেতু ধ্বংস হয়ে গেলেও শহরটি পুরোপুরি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়নি। ‘জটিল হলেও যোগাযোগের পথ আছে’ বলেন তিনি। নগর প্রশাসনিক প্রধান আরো জানান, রুশ বাহিনীর বিরতিহীন হামলার বিপরীতে ইউক্রেনের সেনারাও এখনো প্রতিরোধ যুদ্ধ চালিয়ে যাচ্ছে।  

লুহানস্ক ও দোনেত্স্ক প্রদেশ নিয়ে গঠিত দনবাস অঞ্চলের বৃহত্তম শহর সেভেরোদোনেত্স্ক। রুশ সেনারা কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ এ শহর দখলে বেশ কিছুদিন ধরে লড়াই করছে। মাঝের কিছু সময় শহরের বেশ কিছু এলাকা ইউক্রেনের সেনারা পুনর্দখলে নিলেও তারা এবার কোণঠাসা। শহরের শিল্প এলাকায় সীমাবদ্ধ হয়ে পড়েছে তাদের অবস্থান।

মস্কোপন্থী বিচ্ছিন্নতাবাদী মুখপাত্র এদুয়ার্দ বাসুরিনকে উদ্ধৃত করে রুশ বার্তা সংস্থা আরআইএ বলেছে, সেভেরোদোনেত্স্ক ইউক্রেনীয় সেনাদের কার্যকরভাবেই অবরুদ্ধ করে ফেলা হয়েছে। তাদের হয় আত্মসমর্পণ করতে হবে, না হয় মরতে হবে। কারণ সেখানে তাদের জন্য এ ছাড়া আর কোনো বিকল্প নেই।

সূত্র : এএফপি, রয়টার্স, বিবিসি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments