Thursday, February 22, 2024
spot_img
Homeজাতীয়ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে আবারো হুঁশিয়ারি বার্তা দিলেন বাইডেন

ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে আবারো হুঁশিয়ারি বার্তা দিলেন বাইডেন

ইউক্রেনে আগ্রাসন চালানোর পরিকল্পনা নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আবারো হুঁশিয়ারি বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তার ধারণা, পুতিন পূর্ণাঙ্গ যুদ্ধের পরিবর্তে হয়তো শুধুমাত্র ইউক্রেন সীমান্ত অতিক্রম করার পরিকল্পনা করছেন। এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, রাশিয়া যদি ইউক্রেনে হামলা চালায় তাহলে দেশটিকে গুরুতর ও অপূরণীয় খেসারত দিতে হবে। তবে যদি শুধু অনুপ্রবেশের ঘটনা ঘটে তবে সেটিকে আলাদাভাবে দেখা হবে বলে ইঙ্গিত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

বিবিসির খবরে জানানো হয়েছে, রাশিয়া ইউক্রেন সীমান্তে প্রায় ১ লাখ সেনা মোতায়েন করে রেখেছে। তবে দেশটির দাবি, ইউক্রেনে কোনো ধরণের আগ্রাসনের পরিকল্পনা নেই তাদের। এরপরেও প্রায়ই রাশিয়াকে হুঁশিয়ারি বার্তা দিয়ে চলেছেন জো বাইডেন। তার সর্বশেষ হুঁশিয়ারি বার্তার পর ক্রেমলিন পাল্টা জবাবে বলেছে, এ ধরণের মন্তব্য পরিস্থিতি আরও অস্থিতিশীল করে তুলবে।

এদিকে পশ্চিমা বিশ্বের কাছে একাধিক দাবি উত্থাপন করেছে রাশিয়া।এর মধ্যে রয়েছে, ইউক্রেন কখনো সামরিক জোট ন্যাটোর সদস্য হতে পারবে না। একইসঙ্গে ন্যাটোও পূর্ব ইউরোপে সামরিক কার্যক্রম পরিচালনা করতে পারবে না। গত মাসে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট পুতিন বলেন, আমরা স্পষ্ট করে বলেছি যে, পূর্ব দিকে ন্যাটোর যে কোনো ধরণের সামরিক কার্যক্রম অগ্রহণযোগ্য।

ইউক্রেন সীমান্তে এই বিশাল সেনাবাহিনী মোতায়েনের আসল কারণ এখনো স্পষ্ট নয়। বিশ্লেষকরা মনে করেন, মূলত রাশিয়ার দাবি মেনে নিতে পশ্চিমাদের উপর চাপ সৃষ্টি করতেই এই প্রচেষ্টা চালাচ্ছে দেশটি।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments