Sunday, June 23, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেনে হানা দিলে ১ লাখ মানুষ নিহত হবে

ইউক্রেনে হানা দিলে ১ লাখ মানুষ নিহত হবে

ইউক্রেনে পূর্ণ মাত্রার অভিযান চালাতে প্রয়োজনীয় সামরিক সক্ষমতার প্রায় ৭০ শতাংশই প্রস্তুত রেখেছে রাশিয়া। ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকে মার্চের শেষ নাগাদ আরও ভারী সরঞ্জাম মোতায়েন করবে দেশটি।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই মার্কিন কর্মকর্তার বরাতে আন্তর্জাতিক গণমাধ্যমে এই খবর প্রকাশ করা হয়েছে। 

খবরে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার অভিযানের কারণে ৫০ হাজার বেসামরিক নাগরিকের মৃত্যু হতে পারে। এছাড়া ইউক্রেনের সেনা মারা যাবে ৫ থেকে ২৫ হাজার। অন্যদিকে রশিয়ার ৩ থেকে ১০ হাজার সেনা মারা যেতে পারে। 

তারা আরও আভাস দিয়েছেন, হামলা হলে কয়েক দিনের মধ্যেই ইউক্রেনের রাজধানী কিয়েভের পতন ঘটবে। দেশ ছেড়ে পালাতে বাধ্য হবে লাখো মানুষ। আর তাতে ইউরোপে শরণার্থী সংকট হবে।

ওই মার্কিন কর্মকর্তারা আরও বলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলার পরিকল্পনা করছেন কি না, সে ব্যাপারে তারা অবগত নন। তবে তারা মনে করেন, এখনো কূটনৈতিক সমাধান সম্ভব।

ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে একীভূত করা নিয়ে উত্তেজনার পর নতুন এ উত্তেজনা তৈরি হয়েছে। পশ্চিমা বিশ্বের দাবি, ইউক্রেনে হামলার উদ্দেশ্যে দেশটির সীমান্তের কাছে এক লাখের বেশি রুশ সেনা মোতায়েন করা হয়েছে। তবে রাশিয়া বলেছে, ইউক্রেনে হামলার পরিকল্পনা তাদের নেই। মহড়া চালানোর জন্যই সেনা সমাবেশ করা হয়েছে। এ নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়ার উত্তেজনা চলছে।

ইতোমধ্যে পশ্চিমা সামরিক জোট ন্যাটো বাহিনীকে জোরদার করতে পোল্যান্ডে অতিরিক্ত সেনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার পোল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রেশো শহরে প্রথম সেনা দলটি পৌঁছায়। কয়েক দিন আগে বাইডেন প্রশাসন ঘোষণা দেয়, তারা পূর্ব ইউরোপে অতিরিক্ত তিন হাজার সেনা পাঠাবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments