Tuesday, May 21, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেনে ‘পুরানো’ মার্কিন প্যাট্রিয়ট সিস্টেম রাশিয়াকে ঠেকাতে পারবে না

ইউক্রেনে ‘পুরানো’ মার্কিন প্যাট্রিয়ট সিস্টেম রাশিয়াকে ঠেকাতে পারবে না

ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা দিতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ওয়াশিংটন সফরের সময় এ ঘোষণা দেয়া হয়েছে। তবে রাশিয়া বলেছে যে, এটি বিরোধ নিষ্পত্তি করতে বা মস্কোকে তার লক্ষ্য অর্জনে বাধা দেবে না।

যদিও প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেমকে ব্যাপকভাবে উন্নত হিসাবে বিবেচনা করা হয়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এটিকে ‘বেশ পুরানো’ বলে উড়িয়ে দিয়েছেন, সাংবাদিকদের বলেছেন মস্কো এটি মোকাবেলার একটি উপায় খুঁজে বের করবে। একই সময়ে, তিনি বলেছিলেন যে, রাশিয়া ইউক্রেনের যুদ্ধের অবসান চায় এবং এটি অনিবার্যভাবে একটি কূটনৈতিক সমাধানের সাথে জড়িত।

‘আমাদের লক্ষ্য সামরিক সংঘর্ষে উস্কানি দেয়া নয়, বরং, এই যুদ্ধের অবসান ঘটানো,’ বলেছেন পুতিন, ‘আমরা এটির অবসানের জন্য চেষ্টা করব এবং যত তাড়াতাড়ি সম্ভব, ততই ভাল।’ এ মন্তব্যগুলি দ্রুত মার্কিন সংশয়কে আকৃষ্ট করেছে। হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, পুতিন যুদ্ধের অবসানের জন্য ‘সম্পূর্ণ শূন্য ইঙ্গিত দেখিয়েছেন যে তিনি আলোচনা করতে ইচ্ছুক নন’।

জেলেনস্কি তার সফর শুরু করার সাথে সাথে বাইডেন প্রশাসন প্যাট্রিয়ট সিস্টেম সহ ইউক্রেনের জন্য আরও ১৮৫ কোটি ডলারের সামরিক সহায়তা ঘোষণা করেছে। কিন্তু এ সফরে অনেক প্রশ্নের উত্তর পাওয়া যায় না, যার মধ্যে মার্কিন সামরিক সহায়তা কীভাবে বিকশিত হতে পারে, মার্কিন কংগ্রেসের সমর্থন পাওয়া যাবে কিনা এবং যুদ্ধ কীভাবে শেষ হবে। মার্কিন কর্মকর্তারাও বলছেন যে, একটি একক প্যাট্রিয়ট ব্যাটারি যুদ্ধের গতিপথ পরিবর্তন করবে না।

পুতিন এর আগে বলেছিলেন যে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইউক্রেনের বিষয়ে তাদের অবস্থান পরিবর্তন করতে পারবে না এবং পশ্চিমা অস্ত্র সরবরাহ কেবল সংঘাতকে টেনে আনবে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘ইউক্রেনে প্যাট্রিয়ট সিস্টেম মোতায়েন মীমাংসার জন্য অনুকূল ছিল না। এবং এটি রাশিয়ান ফেডারেশনকে বিশেষ সামরিক অভিযানের সময় তার লক্ষ্য অর্জনে বাধা দিতে পারে না।’ সূত্র: রয়টার্স।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments