Wednesday, February 28, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেনে কম্ব্যাট সেনা পাঠাবে না ন্যাটো

ইউক্রেনে কম্ব্যাট সেনা পাঠাবে না ন্যাটো

ইউক্রেনে রাশিয়া হানা দিলে সরাসরি যুদ্ধ করতে সেনা পাঠাবে না পশ্চিমা সামরিক জোট ন্যাটো। ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ রোববার এমন মন্তব্য করেছেন। 

ন্যাটো ইউক্রেনে রাশিয়ার সঙ্গে যুদ্ধ করতে সেনা পাঠাবে কিনা বিবিসির এমন প্রশ্নের জবাবে স্টোলটেনবার্গ বলেন, ইউক্রেনে কম্ব্যাট সেনা পাঠানোর কোনো পরিকল্পনা আমাদের নেই। 

তিনি বলেন, ন্যাটোর সদস্য হওয়া এবং ইউক্রেনের মতো শক্ত এবং অতি মূল্যবান অংশীদার হওয়ার মধ্যে পার্থক্য আছে।  

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার ওপর চাপ বাড়াতে পূর্ব ইউরোপে সেনা বাড়ানোর কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একই কথা বলেছেন আরেক মার্কিন মিত্র দেশ যুক্তরাজ্য।

গত বছর থেকেই ইউক্রেন সীমান্তে সেনা সমাবেশ করেছে ক্রেমলিন। ইউক্রেনকে ঘিরে জোরদার করা হয়েছে রুশ সামরিক মহড়া। এসবের জেরে পশ্চিমাদের দেশগুলোর দাবি, ইউক্রেনে হামলা চালাবে রাশিয়া। যদিও এমন কোনো উদ্দেশ্যের বিষয় মস্কোর পক্ষ থেকে বারবার নাকচ করা হচ্ছে।

পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার উত্তেজন যখন চরমে তখন ইউক্রেনে যুদ্ধ করত সেনা পাঠানোর বিষয়ে অবস্থান পরিষ্কার করল ন্যাটো। 

তবে সরাসরি  ইউক্রেনে সেনা না পাঠালে রাশিয়ার চলমান তৎপরতা  প্রতিরোধের ঘোষণা দিয়েছে ন্যাটো। 

ন্যাটোর সদস্য হতে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে কিয়েভ। তবে এ নিয়ে আপত্তি রয়েছে মস্কোর। কোনোভাবেই প্রতিবেশী দেশটিকে ন্যাটোর অংশ হতে দিতে চায় না তারা। সবশেষ ইউক্রেন ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকেও একই বিষয় তোলা হয়। ইউক্রেনকে ন্যাটোর সদস্য করা যাবে না—উত্তেজনা কমাতে মার্কিন সরকারের কাছে এমন প্রতিশ্রুতি চায় ক্রেমলিন। 

তবে তা নাকচ করে যুক্তরাষ্ট্র। সব মিলিয়ে ইউরোপের এ অঞ্চলে যুদ্ধ শুরুর আশঙ্কা দেখছেন সামরিক বিশ্লেষকেরা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments