Sunday, June 23, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেনে অভিযান শুরু করতে রাশিয়া বাধ্য হয়েছে : পুতিন

ইউক্রেনে অভিযান শুরু করতে রাশিয়া বাধ্য হয়েছে : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, ইউক্রেনে বিশেষ অভিযান শুরু করতে রাশিয়া বাধ্য হয়েছে। শুক্রবার সেন্ট পিটার্সবার্গে এক অর্থনৈতিক সম্মেলনে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা তা আরোপকারীদেরও ক্ষতি করবে মন্তব্য করে পুতিন আরো বলেন, নিষেধাজ্ঞা ইইউ দেশগুলোর ৪শ’ বিলিয়ন ডলারেরও বেশি ক্ষতি করতে পারে।

ইউক্রেন ইইউ এর সদস্যপদ লাভে একধাপ এগিয়ে যাওয়ার প্রেক্ষাপটে এ বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ইউরোপের মানুষের ‘প্রকৃত স্বার্থকে’ দূরে সরিয়ে দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, ইউরোপীয় কমিশন ইউক্রেনকে জোটের প্রার্থীর মর্যাদা দেওয়ার সুপারিশ করেছে। ইইউ প্রধান উরসুলা ফন ডার লেইন বলেছেন, ‘ইউক্রেনীয়রা দেখিয়েছে তারা তাদের ইউরোপীয় জোটে যুক্ত হওয়ার আশা পূরণের জন্য মরতেও প্রস্তুত। ’ তবে ইউরোপীয় কমিশন সতর্ক করে দিয়ে বলেছে , ইউক্রেনকে অবশ্যই আইনের শাসন, ধনকুবের, মানবাধিকার এবং দুর্নীতি ইস্যু মোকাবেলায় সংস্কার করতে হবে।

চার ইউরোপীয় নেতা বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করে প্রকাশ্যে ইউক্রেনের ইইউ-তে যোগ দেওয়ার বিষয়ে সমর্থন জানানোর পর জোটটি এ মনোভাব প্রকাশ করে।

সূত্র : বিবিসি, এএফপি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments