Wednesday, June 12, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেনের সাথে যুদ্ধ চাই না : পুতিন

ইউক্রেনের সাথে যুদ্ধ চাই না : পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তিনি ইউক্রেনের সাথে যুদ্ধ চান না। মূলত, তিনি রাশিয়ার নিরাপত্তার বিষয়ে নিশ্চয়তা চান। মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট এমন তথ্য দেন বলে সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক।

রাশিয়ার রাজধানী মস্কো সফররত জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সাথে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে ভ্লাদিমির পুতিন বলেন, রাশিয়া নিরাপত্তার নিশ্চয়তা চেয়ে যে প্রস্তাব পেশ করেছে তাতে মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সাথে একটি চুক্তির কথা বলা হয়েছে। ওই চুক্তির মাধ্যমে রাশিয়াসহ ইউরোপের সকল দেশের নিরাপত্তা সুরক্ষিত হবে।

ভ্লাদিমির পুতিনের মতে, রাশিয়ার উদ্বেগকে উপেক্ষা করছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো সামরিক জোট। মূলত, রাশিয়া তিনটি বিষয়ে নিরাপত্তার নিশ্চয়তা চায়। যেমন : ন্যাটো সামরিক জোটকে পূর্ব ইউরোপে সম্প্রসারিত করা যাবে না। ১৯৯৭ সালে ন্যাটো সামরিক জোটের যে ঘাঁটিগুলো এ অঞ্চলে ছিল তা বহাল থাকবে। কিন্তু, নতুন করে আর কোনো সামরিক অবকাঠামো বা ঘাঁটি নির্মাণ করতে পারবে না এবং দ্রুত ১৯৯৭ সালের সময়কার অবস্থায় ফেরত যেতে হবে। এছাড়া রুশ সীমান্তে কোনো ক্ষেপণাস্ত্র মোতায়েন করা যাবে না।

রুশ প্রেসিডেন্ট বলেন, আমরা যে সকল নিরাপত্তার নিশ্চয়তা নিয়ে উদ্বেগের কথা উল্লেখ করেছি তা নিয়ে যুক্তরাষ্ট্র ও ন্যাটো সামরিক জোটের সাথে আলোচনা চাই। আমরা কূটনীতিকভাবে সমস্যার সমাধান চাই।

এদিকে চলমান ইউক্রেন সঙ্কট সমাধানের আশায় দফায় দফায় বৈঠক চলছে। এরই ধারাবাহিকতায় ইউক্রেন সফরের পর রাশিয়া যান জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। সেখানে তিনি পুতিনের সাথে চার ঘণ্টাব্যাপী বৈঠক করেছেন। এ সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো সামরিক জোট যেভাবে রাশিয়াকে চেপে ধরতে চাইছে তাতে দেশটির নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।

সূত্র : ইয়েনি শাফাক

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments