Saturday, April 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেনের এমআই-১৭ হেলিকপ্টার ও এসইউ-২৫ বিমান গুলিতে নামিয়েছে রাশিয়া

ইউক্রেনের এমআই-১৭ হেলিকপ্টার ও এসইউ-২৫ বিমান গুলিতে নামিয়েছে রাশিয়া

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মস্কো তার সামরিক অভিযান জোরদার করায় তাদের বিমান পূর্বাঞ্চলীয় শহর সেøাভিয়ানস্কের কাছে একটি ইউক্রেনীয় এমআই-১৭ হেলিকপ্টার এবং খারকিভ অঞ্চলে একটি এসইউ-২৫ বিমান ভূপাতিত করেছে।
সেনাবাহিনী আরো বলেছে, তাদের দূরপাল্লার বায়ু-ভিত্তিক ক্ষেপণাস্ত্রগুলো দক্ষিণ ইউক্রেনীয় শহর ওডেসার একটি শিল্প অঞ্চলে একটি ডিপো ধ্বংস করেছে যেখানে ন্যাটো দেশগুলোর ইউক্রেনে সরবরাহ করা হারপুন অ্যান্টি-শিপ মিসাইল সংরক্ষণ করা হয়েছিল।
একই সঙ্গে একটি হিমারস লঞ্চার এবং একটি পুনরায় সরবরাহকারী যান ধ্বংস করতে স্থল-ভিত্তিক অস্ত্র ব্যবহার করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র গতকাল একথা বলেছেন।
লেফটেন্যান্ট জেনারেল ইগর কোনাশেনকভ বলেছেন, ‘ন্যাটো দেশগুলোর ইউক্রেনে সরবরাহ করা হারপুন অ্যান্টি-শিপ মিসাইলের একটি গুদাম ওডেসার একটি শিল্প সাইটে [রাশিয়ান] উচ্চ-নির্ভুল দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করা হয়েছে’। তিনি যোগ করেন, দোনেৎস্ক পিপলস রিপাবলিকের ক্রাসনোয়ারমিস্কের কাছে মার্কিন-নির্মিত হিমারস লঞ্চার এবং একটি পুনঃসাপ্লাই যানও ধ্বংস করা হয়েছে।
রাশিয়ান বাহিনী জাপোরোঝি অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর ৯৭তম ব্যাটালিয়নের একটি অবস্থানেও আঘাত করেছে, যার ফলে ৬৫ জন জাতীয়তাবাদী নিহত এবং ১০টিরও বেশি বিশেষ যানবাহন ধ্বংস হয়েছে।
ক্রিমিয়াকে স্বীকৃতি দিতে অস্বীকার করা একটি হুমকি : মেদভেদেভ
সাবেক রাশিয়ান প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছেন, ক্রিমিয়ার ওপর মস্কোর কর্তৃত্বকে স্বীকৃতি দিতে ইউক্রেন এবং ন্যাটো শক্তির অস্বীকৃতি রাশিয়ার জন্য একটি ‘পদ্ধতিগত হুমকি’ প্রতিনিধিত্ব করে। ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি জানিয়েছে, ‘যদি অন্য কোনো রাষ্ট্র, সেটা ইউক্রেন বা ন্যাটো দেশই হোক, বিশ্বাস করে যে, ক্রিমিয়া রাশিয়ান নয়, তাহলে এটা আমাদের জন্য একটি পদ্ধতিগত হুমকি’। ‘এটি একটি প্রত্যক্ষ এবং একটি সুস্পষ্ট হুমকি, বিশেষ করে ক্রিমিয়ায় যা ঘটেছে তা বিবেচনা করে। ক্রিমিয়া রাশিয়ায় ফিরে এসেছে’ বলেছেন মেদভেদেভ, যিনি এখন রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।
প্রায় ৩০ হাজার ইউক্রেনীয়কে রাশিয়ায় ‘সরানো হয়েছে’ -কর্মকর্তা : ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি অনুসারে রাশিয়ার জাতীয় প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্রের প্রধান বলেছেন, ইউক্রেনের কর্তৃপক্ষের অংশগ্রহণ ছাড়াই গত দিনে মস্কো প্রায় ৩০ হাজার মানুষকে, যার মধ্যে ৫ হাজারেরও বেশি শিশু রয়েছে, ইউক্রেনের এলাকা থেকে রাশিয়ায় সরিয়ে নিয়েছে।
মিখাইল মিজিনসেভ শনিবার একটি ব্রিফিংয়ে বলেন, ‘গত ২৪ ঘণ্টার মধ্যে ইউক্রেনীয় কর্তৃপক্ষের অংশগ্রহণ ছাড়াই ৫ হাজার ১৪৮ শিশুসহ ২৮ হাজার ৪২৪ জনকে ইউক্রেন এবং ডনবাস প্রজাতন্ত্রের বিপজ্জনক অঞ্চল থেকে রাশিয়ান ফেডারেশনের অঞ্চলে সরিয়ে নেওয়া হয়েছে’।
রাশিয়া সূর্যমুখী তেল রপ্তানির জন্য কোটা বাড়িয়েছে : রাশিয়া তার সূর্যমুখী তেল এবং সূর্যমুখী খাবার রফতানির জন্য কোটা বাড়িয়েছে। দেশটি মার্চের শেষ থেকে আগস্টের শেষ পর্যন্ত সূর্যমুখী বীজ রপ্তানি নিষিদ্ধ করেছিল এবং ঘাটতি এড়াতে এবং অভ্যন্তরীণ দামের ওপর চাপ কমাতে সূর্যমুখী তেলের ওপর রফতানি কোটা আরোপ করেছিল।
সরকার গতকাল বলেছে যে, সূর্যমুখী তেলের রফতানি কোটা আগের সীমা ১৫ লাখ টন থেকে ৪ লাখ টন বাড়ানো হয়েছে এবং সূর্যমুখী খাবার রফতানির ওপর সীমাবদ্ধতা ৭ লাখ টন আগের সীমা থেকে ১ লাখ ৫০ হাজার টন বাড়ানো হয়েছে। ৩১ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা কার্যকর রয়েছে। বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়, কারণ অভ্যন্তরীণ বাজারে পর্যাপ্ত সরবরাহ রয়েছে। সরকার বলেছে যে, প্রযোজকরা বর্ধিত রফতানি থেকে উপকৃত হবে। সূত্র : তাস ও আল-জাজিরা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments