Monday, April 15, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেনকে আরও হিমারস রকেট লঞ্চার দিতে পারে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে আরও হিমারস রকেট লঞ্চার দিতে পারে যুক্তরাষ্ট্র

সঙ্কট ঘনীভূত করতে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অস্ত্র দেয়া অব্যাহত রেখেছে। মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী আলেক্সি রেজনিকভ ফোনালাপে ইউক্রেনের সামরিক সহায়তা নিয়ে আলোচনা করেছেন, যার মধ্যে একাধিক হিমারস রকেট লঞ্চারের অতিরিক্ত সরবরাহ রয়েছে।

পেন্টাগন জানিয়েছে, ইউক্রেনের প্রতিরক্ষা যোগাযোগ গ্রুপের সাম্প্রতিক বৈঠকের ফলাফল এবং ইউক্রেনে চলমান নিরাপত্তা সহায়তা নিয়ে আলোচনা করতে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড জে অস্টিন ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভের সাথে কথা বলেছেন। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চ গতিশীল আর্টিলারি রকেট সিস্টেম হিমারসের অতিরিক্ত কিছু ইউনিট সরবরাহ করা নিয়েও আলোচনা হয়েছে।

পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রেস সেক্রেটারি টড ব্রেসিয়াল এক বিবৃতিতে বলেছেন, অস্টিন রেজনিকভকে আশ্বস্ত করেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র যত দ্রুত সম্ভব ইউক্রেনে সরঞ্জাম সরবরাহ করতে যাচ্ছে। ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের প্রধান আন্দ্রে ইয়ারমাক ২৪ জুলাই বলেছিলেন যে, মার্কিন কংগ্রেস সদস্যরা ৩০টি হিমারস সিস্টেম এবং যুদ্ধাস্ত্র সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

গত ২৪ ফেব্রুয়ারী, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডনবাস প্রজাতন্ত্রের নেতাদের সাহায্যের অনুরোধের পরে একটি বিশেষ সামরিক অভিযান শুরু করেছিলেন। তিনি জোর দিয়েছিলেন যে মস্কোর পরিকল্পনায় ইউক্রেনীয় অঞ্চলগুলি দখল করা অন্তর্ভুক্ত ছিল না, এর লক্ষ্য হচ্ছে দেশটির নিরস্ত্রীকরণ এবং ডিনাজিফিকেশন। প্রতিক্রিয়া হিসাবে, পশ্চিম ধীরে ধীরে মস্কোর বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞা প্রবর্তন করতে শুরু করে এবং কিয়েভকে বিলিয়ন ডলার আনুমানিক অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করতে শুরু করে। সূত্র: তাস।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments