Monday, November 28, 2022
spot_img
Homeআন্তর্জাতিকইউক্রেনকে আরও অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র, সরাসরি সংঘাতের হুমকি দিলো রাশিয়া

ইউক্রেনকে আরও অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র, সরাসরি সংঘাতের হুমকি দিলো রাশিয়া

ইউক্রেনকে আরও সামরিক সহায়তা দেয়া নিয়ে যুক্তরাষ্ট্রকে সাবধান করলো রাশিয়া। দেশটি হুঁশিয়ারি দিয়ে বলেছে, অস্ত্র দেয়া অব্যাহত থাকলে তা পশ্চিমা বিশ্বের সঙ্গে রাশিয়ার সরাসরি সংঘাতের আশঙ্কা বৃদ্ধি করবে। যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতলি আনতোনভ বলেন, এমন পদক্ষেপ সরাসরি মস্কোকে হুমকি দেয়ার সমান। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রও যুদ্ধের একটি পক্ষ হয়ে উঠেছে। এ খবর দিয়েছে বিবিসি। 

খবরে জানানো হয়, এর আগে ইউক্রেনের জন্য নতুন করে ৬২৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা ঘোষণা করে যুক্তরাষ্ট্র। যুদ্ধে পশ্চিমা অস্ত্র দিয়ে রাশিয়ার বিরুদ্ধে বেশ ভাল কিছু সফলতা পেয়েছে ইউক্রেন। যুদ্ধের প্রথম দিকে রাশিয়া যেভাবে দ্রুততার সঙ্গে ইউক্রেনের বহু এলাকা দখল করে নিতে পেরেছে, এখন সেসব এলাকা ধরে রাখাই কঠিন হয়ে পড়েছে। ফলে রাশিয়া এখন পশ্চিমা অস্ত্র সরবরাহ বন্ধে চাপ সৃষ্টি করছে। 

নতুন করে ইউক্রেনকে যত অস্ত্র দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র তারমধ্যে আছে আরও চারটি হিমার্স রকেট সিস্টেম। সব মিলিয়ে গত সাত মাসে যুক্তরাষ্ট্র মোট ১৭ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিয়েছে ইউক্রেনকে। বৃহস্পতিবার এ নিয়ে আনতোনভ বলেন, কিয়েভকে এভাবে ভারি অস্ত্র সরবরাহ যুক্তরাষ্ট্রকে যুদ্ধের একটি পক্ষ হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

এই অস্ত্র শুধুমাত্র রক্তপাত এবং নতুন হতাহতের সংখ্যাই বৃদ্ধি করবে। তাই আমরা ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়ে বলতে চাই, অবিলম্বে এই অস্ত্র দেয়া থামাতে হবে, নইলে তা সবথেকে ভয়াবহ পরিণতি ডেকে আনবে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments