Saturday, July 20, 2024
spot_img
Homeআন্তর্জাতিকইইউ আদালতে হিজাব ছাড়ার রায়

ইইউ আদালতে হিজাব ছাড়ার রায়

হিজাব ছাড়ার পক্ষে রায় দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ আদালত কোড অব জাস্টিস অব দ্য ইউরোপিয়ান ইউনিয়ন (সিজেইইউ)।  এই নির্দেশে অধিকর্মক্ষেত্রে সরকারি কর্মচারীদের হিজাব নিষিদ্ধ করতে পারবে ইইউ-ভুক্ত যে কোনো দেশ।

মঙ্গলবারের এক রায়ে এই সিদ্ধান্ত জানিয়েছে সিজেইইউ। বলেছে, ‘ইইউ সদস্য যে কোনো দেশ ইচ্ছা করলে তার সরকারি কর্মচারীদের মাথায় হিজাব বা স্কার্ফ পরা নিষিদ্ধ করতে পারবে। তবে সেই নিষেধাজ্ঞা যেন প্রয়োজনীয়তার সীমা লঙ্ঘন না করে।’ দ্য গার্ডিয়ান।

সম্প্রতি ইউরোপীয় ইউনিয়নের আদালতে ইইউ সদস্য রাষ্ট্র বেলজিয়ামের একটি মামলা উত্থাপন করা হয়। এতে পূর্ব বেলজিয়ামের আনস মিউনিসিপ্যালিটির একজন নারী কর্মচারীকে কর্মক্ষেত্রে হিজাব বা হেড স্কার্ফ পরে আসতে নিষেধ করা হয়।

তবে ধর্মীয় স্বাধীনতার দাবি তুলে তা মানেননি ওই মুসলিম নারী। পৌরসভা কর্তৃপক্ষ পরবর্তী সময়ে তাদের কর্মসংস্থানের নিয়মাবলী পরিবর্তন করে নতুন নিয়ম প্রবর্তন করে। নতুন নিয়মে কর্মক্ষেত্রে নিরপেক্ষতা বজায় রাখতেই ধর্মীয় বা আদর্শিক বিশ্বাসের চিহ্ন প্রকাশ পায় এমন পোশাক পরা যাবে না বলে উল্লেখ করা হয়।

তবে এই নিয়মে তার ধর্মীয় স্বাধীনতার অধিকার লঙ্ঘন করা হয়েছে অভিযোগ তুলে আইনি চ্যালেঞ্জ করেন ওই নারী। সেই মামলায়ই ইইউ সদস্য দেশগুলো তার কর্মীদের হিজাব পরা নিষিদ্ধ করতে পারবে তার পক্ষে রায় দেয় সিজেইইউ।

আদালত আরও বলেন, আবার কোনো জনপ্রশাসন যদি সাধারণভাবে অথবা অন্যান্য বিষয় বিবেচনায় নিয়ে কাউকে ধর্মীয় বিশ্বাসের চিহ্নযুক্ত পোশাক পরিধানের অনুমোদনের সিদ্ধান্ত নেয় সেটিও ন্যায্য। তবে বিষয়টি অবশ্যই ধারাবাহিক ও নিয়মতান্ত্রিক পদ্ধতিতে অনুসরণ হওয়া উচিত। আর প্রয়োজন ও নির্দিষ্ট মাত্রা অনুযায়ী এ বিষয়ের নিষেধাজ্ঞা সীমাবদ্ধ থাকবে বলে উল্লেখ করা হয়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments