Sunday, June 16, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিআসছে নতুন সার্চ ইঞ্জিন

আসছে নতুন সার্চ ইঞ্জিন

পরীক্ষামূলক পর্যায়ে থাকা সার্চ ইঞ্জিন প্রিসার্চকে রীতিমতো গুগলের সম্ভাব্য বিকল্প হিসাবে দেখা হচ্ছে। কানাডাভিত্তিক এই সাইটটির মাধ্যমে সার্চ আরও সহজ হবে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি প্রিসার্চ টেস্টনেট থেকে মাইনেটে স্থানান্তরিত হয়েছে। ফলে এতে করা সব সার্চ এখন প্রিসার্চের স্বেচ্ছাসেবক চালিত নোড বিকেন্দ্রিভূত নেটওয়ার্কে চলা শুরু করেছে।

প্রিসার্চের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘বিকেন্দ্রিভূত নেটওয়ার্কটি এরই মধ্যে দৈনিক ৫০ লাখ সার্চের জবাব দিতে পারছে। প্রিসার্চ ডট কম নামে নতুন ডোমেইনও তাদের দখলে এখন। এতদিন প্রিসার্চ ডট অর্গকে মূল ল্যান্ডিং পেইজ হিসাবে ব্যবহার করছিল তারা। প্রতিটি প্রশ্নের জন্য অনুসন্ধানের ফলাফলকে একত্রিত করতে স্বেচ্ছাসেবকচালিত কম্পিউটার ব্যবহার করছে সার্চ ইঞ্জিনটি; এই কম্পিউটারগুলো নোডস নামে পরিচিত।

সার্চের ফলাফলগুলো প্রসেস করার জন্য নোডগুলোয় ব্লকচেইনভিত্তিক টোকেন থাকে ২০২০ সালের অক্টোবরে প্রিসার্চ টেস্টনেট উন্মোচন করে। এরপর থেকেই সার্চ ইঞ্জিনটিতে নিবন্ধনকৃত ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ লাখ। বর্তমানে কোম্পানিটির ৬৪ হাজার ভলান্টিয়ার নোড রয়েছে; যারা ক্রমান্বয়ে টেস্টনেট থেকে মাইনেটে স্থানান্তরিত হচ্ছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments