Monday, May 20, 2024
spot_img
Homeধর্মআল্লাহ অপরাধীদের পাকড়াও করেন

আল্লাহ অপরাধীদের পাকড়াও করেন

পবিত্র কোরআনে আল্লাহ নিজের ব্যাপারে ‘বাতশুন’ শব্দ ব্যবহার করেছেন। যার অর্থ প্রতিশোধ গ্রহণ করা এবং কঠোরভাবে পাকড়াও করা। ইরশাদ হয়েছে, ‘যেদিন আমি তোমাদের প্রবলভাবে পাকড়াও করব, সেদিন নিশ্চয় আমি তোমাদের শাস্তি দেবই। ’ (সুরা : দুখান, আয়াত : ১৬)

অন্যত্র ইরশাদ হয়েছে, ‘লুত তাদের সতর্ক করেছিল আমার কঠোর পাকড়াও সম্পর্কে; কিন্তু তারা সতর্কবাণী সম্পর্কে বিতণ্ডা শুরু করল।

(সুরা : কামার, আয়াত : ৩৬)

আর আল্লাহ যাকে পাকড়াও করেন, অত্যন্ত কঠোরভাবে পাকড়াও করেন, কঠোর শাস্তি দান করেন। আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই তোমার প্রতিপালকের পাকড়াও অত্যন্ত কঠিন। ’ (সুরা : বুরুজ, আয়াত : ১২)

আল্লামা ইবনে জারির তাবারি (রহ.) বলেন, আল্লাহ তাঁর নবী মুহাম্মদ (সা.)-কে বলছেন, হে মুহাম্মদ! নিশ্চয়ই আপনার প্রতিপালকের পাকড়া অত্যন্ত কঠিন, যখন তিনি কাউকে পাকড়াও করেন। আর তা হলো কারো ওপর প্রতিশোধ গ্রহণ করা, তাকে শাস্তি দেওয়া। এর মাধ্যমে আল্লাহর পক্ষ থেকে মুহাম্মদ (সা.)-এর গোত্রকে সতর্ক করা হয়েছে, যেন তাদের শাস্তি দেওয়া বৈধ হয় এবং তারা পাকড়াও করার উপযুক্ত হয়। যেমনিভাবে উখদুদবাসী তাদের কুফরি, তাদের প্রতি প্রেরিত রাসুলকে মিথ্যা প্রতিপন্ন করা এবং মুমিন নর-নারীদের কষ্ট দেওয়ার কারণে শাস্তির উপযুক্ত হয়েছিল। (তাফসিরে তাবারি : ২৪/২৮১)

আল্লামা ইবনুল কায়্যিম (রহ.) লেখেন, আল্লাহ মুমিনদের ভেতর তার ওলিদের পুরস্কার ঘোষণা করেছেন। অতঃপর কঠোর পাকড়াওয়ের কথা উল্লেখ করেছেন। আল্লাহকে কোনো কিছুই অপারগ করতে পারে না। আল্লাহ কোনো উপমা ছাড়াই অস্তিত্বহীনতা থেকে অস্তিত্বে নিয়ে আসেন এবং অস্তিত্বহীন হওয়ার পর আবার অস্তিত্বে নিয়ে আসেন। যিনি এই শক্তির অধিকারী তাঁর জন্য পাকড়াও করা কঠিন কিছু না। এতদসত্ত্বেও আল্লাহ ক্ষমাশীল ও দয়ালু। যে ব্যক্তি তার কাছে তাওবা করে এবং তাঁকে ভালোবাসে তিনি তাকে ক্ষমা করেন। (আত-তিবয়ান ফি আকসামিল কোরআন, পৃষ্ঠা ৯৩)

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments