Sunday, July 14, 2024
spot_img
Homeধর্মআল্লাহ অনিবার্য সত্য

আল্লাহ অনিবার্য সত্য

আল্লাহ নিজেকে হক বা সত্যের গুণে গুণান্বিত করেছেন। ইরশাদ হয়েছে, ‘এটা এ জন্য যে, আল্লাহ সত্য এবং তিনিই মৃতকে জীবন দান করেন এবং তিনি সর্ববিষয়ে শক্তিমান। ’ (সুরা : হজ, আয়াত : ৬)

অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘মহিমান্বিত আল্লাহ যিনি প্রকৃত মালিক, তিনি ছাড়া কোনো ইলাহ নেই; সম্মানিত আরশের তিনি অধিপতি। ’ (সুরা : মুমিনুন, আয়াত : ১১৬)

আল্লামা জাজ্জাজি (রহ.) বলেন, ‘আল্লাহ সত্য’-এর অর্থ হলো আল্লাহ ছাড়া সব উপাস্য মিথ্যা।

‘আল্লাহ সত্য’-এর অর্থ হলো তিনি সব ত্রুটি ও দুর্বলতার ঊর্ধ্বে। তাঁর ভেতর মিথ্যার কোনো রেশ নেই। ‘আল্লাহ সত্য’-এর অর্থ হলো আল্লাহর সত্তা অপরিহার্য। ‘আল্লাহ সত্য’-এর অর্থ হলো যা কিছু তাঁর পক্ষ থেকে তা সত্য, তিনি যে আদেশ করেন এবং তিনি যা নিষেধ করেন তা সত্য। ‘আল্লাহ সত্য’-এর অর্থ হলো আল্লাহর নির্দেশ ও নির্দেশনা অপরিহার্য যেমন তাঁর সত্তা অপরিহার্য। ‘আল্লাহ সত্য’-এর অর্থ হলো তিনি তাঁর নবী-রাসুলদের মাধ্যমে জান্নাত ও জাহান্নামের যে সংবাদ দিয়েছেন তা সত্য। (ইশতিকাকু আসমায়িল্লাহি, পৃষ্ঠা ১৭৮)

আল্লামা হালিমি বলেন, ‘আল্লাহ এমন অনিবার্য সত্য যা অস্বীকার করা যায় না এবং স্বীকার করে নিতে বাধ্য হয়। যার অস্তিত্ব প্রকাশ্য বা অপ্রকাশ্য কোনো প্রমাণের ওপর নির্ভর করে না। যদিও তাঁর অস্তিত্বের অসংখ্য প্রমাণ আছে। ’ (আল-মিনহাজ ফি শুআবিল ঈমান : ১/১৮৮)

আল্লামা সা’দি বলেন, ‘আল্লাহ তাঁর সত্তা ও গুণাবলির ক্ষেত্রে সত্য। তিনি অনিবার্য সত্তা ও পূর্ণাঙ্গ গুণাবলির অধিকারী। তাঁর অস্তিত্ব অনিবার্য। পৃথিবীর সব কিছুর অস্তিত্ব তাঁর ওপর নির্ভর করে। তিনি চিরন্তন। তাঁর ক্ষমতা, ঐশ্বর্য, গুণের পূর্ণতা কখনো ম্লান হওয়ার নয়। আল্লাহর কথা, কাজ, তাঁর সাক্ষাৎ, নবী-রাসুল, কিতাবগুলো, শরিয়ত ও ইবাদত সত্য। ’ (তাফসিরে সা’দি, পৃষ্ঠা ৯৪৯)

রাসুলুল্লাহ (সা.) দোয়ায় পাঠ করতেন, হে আল্লাহ! আপনারই জন্য সব প্রশংসা। আসমান জমিনের প্রতিপালক! আপনারই সব প্রশংসা। আপনি সব আসমান ও জমিন এবং এগুলোর মধ্যকার সব কিছুর নিয়ন্ত্রক। আপনারই সব প্রশংসা। আসমানগুলো ও জমিনের নুর আপনিই। আপনার বাণীই সত্য। আপনার প্রতিশ্রুতি সত্য। সত্য আপনার সাক্ষাৎ। জান্নাত সত্য। জাহান্নাম সত্য। কিয়ামত সত্য। (সহিহ বুখারি, হাদিস : ৭৩৮৫)

আল-মাউসুয়াতুল আকাদিয়া

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments