Friday, May 24, 2024
spot_img
Homeধর্মআল্লাহু আকবার অর্থ কী

আল্লাহু আকবার অর্থ কী

‘আল্লাহু আকবর’ শব্দটি মুমিনের ঈমানের দৃঢ়তা বৃদ্ধি করে। মনের ভেতর থেকে ভয়-ভীতি দূর করে। মুমিনের জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত ‘আল্লাহু আকবর’-এর প্রভাব তাকে আলোকিত করে রাখে। ‘আল্লাহু আকবার ধ্বনিতে মুমিন সাক্ষ্য দেয় যে তারা সমগ্র জাহানের একমাত্র মালিক প্রবল প্ররাক্রমশালী মহান আল্লাহর বড়ত্ব মনে-প্রাণে বিশ্বাস করে।

‘আল্লাহ’ মানে সত্য উপাস্যের নাম। যিনি সয়ম্ভূ, সদা বিরাজমান, পূর্ণতার সব গুণাবলির উৎস, তিনিই রব, তিনিই স্রষ্টা।

‘আকবার’ মানে সবচেয়ে বড়। সৃষ্টিকূলের সব কিছু তার সামনে ছোট। আলী (রা.) বলেন, ‘আল্লাহু আকবার’ অর্থ হলো, যিনি মর্যাদায় মহান, রাজত্বের শ্রেষ্ঠতম সুলতান। তাঁর চেয়ে সম্মানিত কেউ নেই। তাঁর চেয়ে বড় রাজাধিরাজ কেউ নেই। সব ক্ষমতার উৎস একমাত্র তিনিই।

মহান আল্লাহই তাঁর বান্দাদের তাঁর বড়ত্ব ঘোষণা  করার আদেশ করেছেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘বলো, প্রশংসা আল্লাহরই, যিনি সন্তান গ্রহণ করেননি, তাঁর সার্বভৌমত্বে কোনো অংশী নেই এবং তিনি দুর্দশাগ্রস্ত হন না যে কারণে তাঁর অভিভাবকের প্রয়োজন হতে পারে; সুতরাং সসম্ভ্রমে তাঁর মাহাত্ম্য ঘোষণা করো। ’ (সুরা : বনি ইসরাঈল, আয়াত : ১১১)

কিছু শব্দ এমন আছে, যেগুলো মানুষের গুনাহকে ঝরিয়ে দেয়। যার মধ্যে ‘আল্লাহু আকবার’ অন্যতম। আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) একটি শুকনা পাতাওয়ালা গাছের কাছ দিয়ে যাচ্ছিলেন। তিনি তাঁর লাঠি দিয়ে তাতে আঘাত করলে হঠাৎ পাতাগুলো ঝরে পড়ে। অতঃপর তিনি বলেন, কোনো বান্দা ‘আলহামদুলিল্লাহ’ ‘সুবহানাল্লাহ’, লাইলা-হা ইল্লাল্লাহ’ এবং ‘আল্লাহু আকবার’ (সমস্ত প্রশংসা আল্লাহ তাআলার, আল্লাহ তাআলা অতি পবিত্র এবং আল্লাহ তাআলা ছাড়া সত্য কোনো উপাস্য নেই, তিনি অতি মহান) বললে তা তার গুনাহসমূহ এরূপভাবে ঝরিয়ে দেয় যেভাবে এ গাছের পাতাসমূহ ঝরে পড়েছে। ’ (তিরমিজি, হাদিস : ৩৫৩৩)

প্রিয়নবী (সা.)-এর পছন্দীয় যে কয়টি বাক্য ছিল, তার মধ্যে ‘আল্লাহু আকবার’ অন্যতম। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘সুবহানাল্লাহ, ওয়াল-হামদু লিল্লাহ, ওয়া লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার’ (আল্লাহ অতীব পবিত্র, সব প্রশংসা আল্লাহর জন্য, আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই, আল্লাহ সর্বশ্রেষ্ঠ) বলা আমার কাছে যেসব জিনিসের ওপর সূর্য উদিত হয় তা থেকে বেশি পছন্দনীয়। ’ (তিরমিজি, হাদিস : ৩৫৯৭)

মহান আল্লাহ আমাদের সবাইকে আল্লাহর মাহাত্ম্য ও বড়ত্ব বর্ণনা করার তাওফিক দান করুন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments