Tuesday, February 27, 2024
spot_img
Homeবিজ্ঞান ও প্রযুক্তিআলোর মুখ দেখছে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’

আলোর মুখ দেখছে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’

আলোর মুখ দেখতে চলেছে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’। দেশের দ্বিতীয় এই স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য রুশ প্রতিষ্ঠান গ্লাভ কসমসের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বাংলাদেশ।

বুধবার বিকেলে রাজধানীতে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির কার্যালয়ে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। সমঝোতা স্মারক স্বাক্ষর শেষে তিনি বলেন, রাশিয়া সরকারের সহযোগিতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২  নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। ২০১৮ সালের নির্বাচনি ইশতেহার বাস্তবায়নের ধারাবাহিকতায় ২০২১ সালের ১২ ডিসেম্বর বাংলাদেশ ফাইভ-জি যুগে প্রবেশ করেছে।

তিনি আরও বলেন, আমরা তৃতীয় সাবমেরিন কেব্‌ল সংযোগ স্থাপনে ইতিমধ্যে কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি সই করেছি যা বাস্তবায়নে কাজ শুরু হয়েছে। আমাদের তৃতীয় অঙ্গীকার বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ করা। এই সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে তার অভিযাত্রা আলোর মুখ দেখল।

তিনি আশা প্রকাশ করেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ ও রাশিয়ার সম্পর্ক আগামী দিনগুলোতে আরও সুদৃঢ় হবে। 

বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট হবে আর্থ অবজারভেটরি ক্যাটাগরির স্যাটেলাইট। সাধারণত আবহাওয়া পর্যবেক্ষণ করতে এ ধরনের স্যাটেলাইট ব্যবহার করা হয়।

বাংলাদেশ ২০১৮ সালের ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ করে। এর মাধ্যমে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট ক্লাবে প্রবেশ করে বাংলাদেশ।

প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণে দুই হাজার ৯০২ কোটি টাকা খরচ হয়। বঙ্গবন্ধু-১ ছিল মূলত কমিউনিকেশন স্যাটেলাইট। বাংলাদেশের জন্য এই স্যাটেলাইটটি তৈরি করেছিল ফ্রান্সের প্রতিষ্ঠান থ্যালাস এলিনিয়ার স্পেস।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফলতার ধারাবাহিকতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের কার্যক্রম শুরু করে বাংলাদেশ। 

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments