দেশে গত ২৪ ঘণ্টায় এডিস মশা বাহিত রোগ ডেঙ্গু জ্বরে আক্রান্ত কমপক্ষে আরও ২৪১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ হাজার ৭০১ জন। চলতি বছরে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৫৯ জনের মৃত্যু হয়েছে। গতকাল রোববার সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৪১ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। এর মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে ১৮৪ জন ভর্তি হয়েছেন। আর ঢাকার বাইরে নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ৫৭ জন।

স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট এক হাজার ১০৭ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৯০০ জন এবং অন্যান্য বিভাগে বর্তমানে সর্বমোট ২০৭ জন রোগী ভর্তি রয়েছেন।

চলতি মাসে এ পর্যন্ত মোট ৫ হাজার ৩৪৫ জনের ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আগস্ট মাসে ৭ হাজার ৬৯৮ জনের, জুলাই মাসে ২ হাজার ২৮৬ জনের, জুন মাসে ২৭২ জনের এবং মে মাসে ৪৩ জনের ডেঙ্গু শনাক্ত হয়েছে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে সরকার প্রতিদিন যে ডেঙ্গু রোগীর হিসেব দেয়; বাস্তবে তার চেয়ে কয়েকগুন বেশি ডেঙ্গু রোগী রাজধানীর হাসপাতাল ও ক্লিনিকগুলোতে চিকিৎসা নিচ্ছে। এ ছাড়াও অনেক রোগী বাসায় চিকিৎসা নিচ্ছেন।

English