Sunday, December 10, 2023
spot_img
Homeকমিউনিটি সংবাদ USAআরো বেশি সংকটের মুখে মার্কিন গণতন্ত্র: চীনা সম্পাদকীয়

আরো বেশি সংকটের মুখে মার্কিন গণতন্ত্র: চীনা সম্পাদকীয়

মার্কিন সংসদে সংঘটিত দাঙ্গার এক বছর পার হয়েছে। এ সময়ে মার্কিন গণতন্ত্র আরো বেশি সমস্যার মুখে পড়েছে বলে চায়না নিউজ নামের এক ওয়েবসাইটে সম্প্রতি প্রকাশিত এক সম্পাদকীয়তে এসব বলা হয়।

এক বছর আগে তথা গত বছরের ৬ জানুয়ারি অনেক ট্রাম্প সমর্থক মার্কিন সংসদে সহিংস হামলা চালিয়ে সংসদটি কিছু সময়ের জন্য দখল করে নিয়েছিল। এ দৃশ্য এখনো বিশ্ববাসীর মনে জ্বলজ্বল করছে। মার্কিন গণতন্ত্রের ২০০ বছরের ইতিহাসে এটি ছিল একটি বড় আঘাত। তাই এক বছর পরে এ ঘটনা এখনো মার্কিন রাজনীতিকে প্রভাবিত করছে। তবে এমন ন্যাক্কারজনক ঘটনা থেকে শিক্ষা না নেয়ায় মার্কিন গণতন্ত্র আরো নেতিবাচক দিকে এগিয়ে চলছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার মেয়াদ শুরুর সময় প্রত্যাশা করেছিলেন, কিছু পরিবর্তনের মাধ্যমে একটি সুন্দর ভবিষ্যত সৃষ্টি করবেন। তবে মার্কিন জনগণ এখন মনে করেন, কিছু কিছু কাজ কখনো পরিবর্তন হবে না। তারা ভাবছেন, বিভক্ত দেশে সমঝোতা অসম্ভব।

কানাডার একজন অধ্যাপক এক প্রবন্ধে লিখেছেন, কানাডার নিজেকে রক্ষা করা উচিত। যাতে মার্কিন গণন্ত্রণের পতন কানাডাকে প্রভাবিত করতে না পারে। তিনি অনুমান করেন, ২০২৫ সালে মার্কিন গণন্ত্রণের পতন হবে। তখন সেদেশের রাজনীতি অত্যন্ত অস্থিতিশীল হয়ে ওঠবে। সূত্র: সিআরআই।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments