Monday, July 4, 2022
spot_img
Homeআন্তর্জাতিকআরেক এমপির পদত্যাগ, সংকটে ইসরাইলের জোট সরকার

আরেক এমপির পদত্যাগ, সংকটে ইসরাইলের জোট সরকার

ফিলিস্তিনে ডানপন্থিদের উগ্রবাদী আচরণের প্রতিবাদে এবং সম্প্রতি ফিলিস্তিনের পশ্চিমতীরে আলজাজিরার প্রখ্যাত সাংবাদিক শিরিন আবু আকলেহকে গুলি করে হত্যার প্রতিবাদে একজন বামপন্থি এমপি পদত্যাগ করার পর বৃহস্পতিবার (১৯ মে) ইসরাইলের ক্ষমতাসীন জোট সংখ্যালঘু সরকারে পরিণত হয়েছে।
ইসরাইলি পার্লামেন্টে নেসেটের বামপন্থি দল মেরেটজ পার্টির আরব নারী সদস্য গাইদা রিনাবি জোয়াবি জোট সরকার থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছেন।
ফলে ১২০ আসনের ইসরাইলি পার্লামেন্টে প্রধানমন্ত্রী নাফতালি ব্যানেটের ক্ষমাসীন দল ন্যাশনালিস্ট পার্টি বেকায়দায় পড়ে। গাইদা রিনাবি জোয়াবি জোট সরকার থেকে সরে যাওয়ায় বর্তমানে ইসরাইলি পার্লামেন্টে ক্ষমাসীন দলের আসন কমে ৫৯টিতে দাঁড়িয়েছে। পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে এবং সরকারের পতন ঠেকাতে হলে কমপক্ষে ৬০ আসন নিশ্চিত করতে হবে ক্ষমতাসীন ন্যাশনালিস্ট পার্টিকে।
গত সপ্তাহে প্রধানমন্ত্রীর নিজের দল ডানপন্থি আয়ামিনা পার্টির আরেক এমপি পদত্যাগ করেন। তখন নেসেটে তাদের আসন ৬১ থেকে কমে ৬০ এ নেমে আসে।
গাইদা রিনাবি জোয়াবি বলেন, ইসরাইলের বর্তমান সরকার সহ্যের সব সীমা অতিক্রম করে ফেলেছে। তারা ফিলিস্তিনে আমার স্বজাতির উপর নির্মম ও বর্বর নির্যাতন করছে।
উল্লেখ্য, আরব এমপিদের সমর্থনে গঠন করা বর্তমান ইসরাইলি সরকারের বয়স এক বছর হয়নি। ১৯৪৮ সালে রাষ্ট্র প্রতিষ্ঠার পর এবারই প্রথম আরব এমপিদের নিয়ে ইহুদিবাদী দেশটির সরকার গঠন করা হয়েছে। পার্লামেন্টের ২০ ভাগ সদস্য আরব ইসরাইলি। সূত্র : বিবিসি

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments