Tuesday, May 28, 2024
spot_img
Homeআন্তর্জাতিকআরও শক্তিশালী হচ্ছে রাশিয়ার নৌবাহিনী

আরও শক্তিশালী হচ্ছে রাশিয়ার নৌবাহিনী

২০১৮ সাল থেকে, রাশিয়ান নৌবাহিনী ১৩০টিরও বেশি যুদ্ধজাহাজ, নৌকা এবং সরবরাহকারী জাহাজ পেয়েছে। বছরের শেষ নাগাদ, নৌবহরটি কালিব্র ক্ষেপণাস্ত্র সহ তিনটি মাল্টিরোল সাবমেরিন, তিনটি ছোট ক্ষেপণাস্ত্র জাহাজ এবং একটি মাইনসুইপার পাবে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু মঙ্গলবার মন্ত্রণালয়ের বোর্ড সভায় এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, প্রশান্ত মহাসাগরীয় নৌবহরের জন্য নির্মিত সম্রাট তৃতীয় আলেকজান্ডার কৌশলগত পারমাণবিক সাবমেরিনের পরীক্ষা চলছে, সেইসাথে অ্যাডমিরাল গোলভকো ফ্রিগেট যা হাইপারসনিক জিরকন ক্ষেপণাস্ত্র দিয়ে সজ্জিত হবে।

‘পারমাণবিক ট্রায়াডে আধুনিক যুদ্ধজাহাজের অংশ ১০০ শতাংশে পৌঁছেছে, দীর্ঘ-পাল্লার নির্ভুল অস্ত্র বহনকারী জাহাজের সংখ্যা বছরের শেষ নাগাদ ৪০ ইউনিট ছাড়িয়ে যাবে। আধুনিক ক্ষেপণাস্ত্র অস্ত্র বিশেষ সামরিক অভিযানে উচ্চ দক্ষতা প্রমাণ করেছে। ২৭০টিরও বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে এবং ৩৩০টিরও বেশি বস্তুতে আঘাত করা হয়েছে। এ বছর রাশিয়ান বাহিনীর কাছে ক্ষেপণাস্ত্র সরবরাহ তিন গুণেরও বেশি বেড়েছে,’ শোইগু জানিয়েছেন।

রাশিয়ার নৌবহর এবং ক্যাস্পিয়ান ফ্লোটিলা সরাসরি নৌবাহিনীর কমান্ডার-ইন-চিফের কাছে পুনরায় অধীনস্থ হয়েছে। এটি তাদের আরও দক্ষতার সাথে নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে। সূত্র: তাস।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments