Sunday, June 23, 2024
spot_img
Homeবিচিত্রআমাজন: জানুয়ারি মাসে রেকর্ড পরিমাণ বন উজার

আমাজন: জানুয়ারি মাসে রেকর্ড পরিমাণ বন উজার

এ বছরের জানুয়ারি মাসে রেকর্ড পরিমাণ গাছ কাটা হয়েছে ব্রাজিলের আমাজন বনে। ২০২১ সালের জানুয়ারি মাসে যে পরিমাণ বন ধ্বংস করা হয়েছিল, এ জানুয়ারিতে ধ্বংস করা হয়েছে তার ৫ গুন। ব্রাজিল সরকার পরিচালিত একটি স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে ভয়াবহ এই ঘটনাটি জানা গেছে।
বিবিসির খবরে জানানো হয়েছে, ২০১৫ সাল থেকে শুরু হওয়া এই রেকর্ড অনুযায়ী গত মাসে বন ধ্বংসের এই পরিমাণ সর্বোচ্চ। আমাজন ধ্বংসের জন্য ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোকে দায়ি করে থাকেন পরিবেশবাদীরা। এ বছরের জানুয়ারিতে মোট ৪৩০ বর্গকিলোমিটার বন উজাড় হয়েছে। এই আয়তন নিউইয়র্কের ম্যানহাটানের চেয়ে সাত গুণ বড়।
বিবিসির খবরে জানানো হয়েছে, জলবায়ু পরিবর্তন এখন বিশ্বের বড় এক সংকট।এই সংকট মোকাবিলা করার জন্য আমাজনকে রক্ষা খুবই গুরুত্বপূর্ণ। কাঠের জন্য ছাড়াও বিশ্বের বিভিন্ন খাদ্যপণ্য উৎপাদনকারী কোম্পানির কাছে সরবরাহের জন্য বন উজাড় করে সেসব জায়গায় চাষাবাদের জমি তৈরি করা হচ্ছে। গত বছর বৃটেনের গ্লাসগো শহরে কপ-২৬ জলবায়ু সম্মেলনে শতাধিক সরকার ২০৩০ সালের মধ্যে বন উজাড় বন্ধ করে গাছ রোপণের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু সাম্প্রতিক এই স্যাটেলাইট চিত্র বলছে আমাজন রক্ষায় ব্রাজিল সরকার শুধু মিথ্যা প্রতিশ্রুতিই দিয়েছে।
এ নিয়ে পরিবেশবাদী সংগঠন গ্রিনপিস ব্রাজিলের ক্রিশ্চিয়ানে মাজেত্তির ব্রাজিলের মহাকাশ সংস্থা ইনপের স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য-উপাত্ত তুলে ধরেন। তিনি বলেন, বন উজাড় বন্ধের প্রতিশ্রুতি দিয়ে পরিবেশ রক্ষার কথা বললেও ব্রাজিল সরকারের কার্যক্রম এর সঙ্গে কতটা সাংঘর্ষিক, সবশেষ প্রকাশ হওয়া উপগ্রহচিত্র থেকেই বিষয়টি উঠে এসেছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments