Friday, April 12, 2024
spot_img
Homeআন্তর্জাতিকআমদানি শুল্ক নিয়ে যুক্তরাজ্যের নতুন ঘোষণা

আমদানি শুল্ক নিয়ে যুক্তরাজ্যের নতুন ঘোষণা

দরিদ্রতম দেশগুলোর সাথে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি করতে একশোরও বেশি পণ্যের আমদানী শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। আজ মঙ্গলবার (১৬ আগস্ট) আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

উন্নয়নশীল দেশগুলোর সাথে বানিজ্য নিয়ে পরিকল্পনা গত জানুয়ারি থেকেই শুরু করে যুক্তরাজ্য।  এমনকি ইউরোপীয় ইউনিয়নের সদস্য থাকাকালীন প্রথম থেকেই যুক্তরাজ্য এই পরিকল্পনার সঙ্গে জড়িত।

এই পরিকল্পনার আওতায় ৬৫টি উন্নয়নশীল দেশ রয়েছে।

কাপড়, জুতা এবং খাবারের মত পণ্যগুলো যুক্তরাজ্যে খুব বেশি উৎপাদিত হয় না। ফলে নিম্ন বা শূন্য শুল্ক হারের কারণে এসব পণ্যের দিক থেকে তারা সুবিধা পাবে। হাজার হাজার পণ্য রয়েছে যেগুলো উন্নয়নশীল দেশগুলো চাইলেই ইতিমধ্যে যুক্তরাজ্যে শুল্ক ছাড়াই রপ্তানি করতে পারে। যার ফলে আফ্রিকা থেকে আমদানি করা ৯৯ শতাংশ পণ্যের উপর প্রভাব পড়বে।

যুক্তরাজ্যের আন্তর্জাতিক ট্রেড বিভাগ জানিয়েছে, সমৃদ্ধি বৃদ্ধি, দারিদ্র দূরীকরন এবং সাহায্যের উপর নির্ভরশীলতা কমাতে এই সিদ্ধান্ত ব্যাপক ভূমিকা রাখবে। তবে কোন দেশ মানবাধিকার কিংবা শ্রম অধিকার লঙ্ঘণ করলে অথবা জলবায়ু পরিবর্তনের বাধ্যবাধকতা না মানলে বাদ পড়ার কথা রয়েছে এই পরিকল্পনায়।

এই পরিকল্পনার আওতায় অনেক মৌসুমী পণ্য থেকে শুল্ক প্রত্যাহার করা হয়েছে। যেমন শসা, শীতের সময় যুক্তরাজ্যে শসা উৎপাদিত হয় না। ফলে পরিকল্পনার আওতাভুক্ত দেশগুলো থেকে বিনাশুল্কে শসা আমদানির সুযোগ দেওয়া হবে।

টেক্সটাইল থেকে শুরু করে ফলসহ অনেক পণ্য দরিদ্রতম ৬৫টি দেশ ইতিমধ্যে কম শুল্কে যুক্তরাজ্যের কাছে বিক্রি করছে। এই সিদ্ধান্ত তাদের আরও উপকারে আসবে। এছাড়া অনেক পণ্যের জন্যই নিয়মকানুন আরো সহজ হবে। এই পরিবর্তনের ফলে আমদানিকারকদের লক্ষ লক্ষ পাউন্ড বেঁচে যাওয়ার সাথে ভোক্তা পর্যায়েও দাম কমবে। উন্নয়নশীল দেশগুলোর জন্য যখন সাহায্য কমিয়ে দেওয়া হয়েছে তখন এই পরিকল্পনার আয়তায় বাণিজ্যের সুযোগ বাড়বে।

সূত্র: বিবিসি

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments