Thursday, June 30, 2022
spot_img
Homeআন্তর্জাতিকআব্বাসের ইসরাইল সফর, যা বলছে ফিলিস্তিনিরা

আব্বাসের ইসরাইল সফর, যা বলছে ফিলিস্তিনিরা

হঠাৎ ইসরাইল সফর করেছেন ফিলিস্তিনের নেতা মাহমুদ আব্বাস। স্থানীয় সময় মঙ্গলবার ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজের সঙ্গে বৈঠক করেন তিনি।

ফিলিস্তিনের কয়েকটি অংশ বৈঠককে ‘অসম্মানজনক’ উল্লেখ করে নিন্দা জানিয়েছে।  

মঙ্গলবার বেনি গ্যান্টজের বাড়ি রোস হাইনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। 

জেরুজালেম পোস্টের খবর অনুসারে, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও ইসরাইলের প্রতিরক্ষা প্রধান বেনি গ্যান্টজের এই বৈঠক অনেক ফিলিস্তিনিকে বিস্মিত করেছে। কারণ, এমন এক সময় এই বৈঠক যখন গত কয়েক সপ্তাহ যাবত পশ্চিম তীরে উত্তেজনা এবং সহিংসতা বৃদ্ধি পেয়েছে।

বৈঠক প্রত্যাখান ও নিন্দা জানাতে ফিলিস্তিনিরা সামাজিক যোগাযোগ মাধ্যম বেছে নিয়েছেন। তারা মাহমুদ আব্বাসকে ‘বিশ্বাসঘাতক’ এবং ইহুদিদের ‘দোসর’ বলে উল্লেখ করছেন।

ইসরাইলের সঙ্গে ফিলিস্তিনিদের সাবেক মধ্যস্থতাকারী  এবং আমাদ নিউজ এজেন্সির সম্পাদক হাসান আজফোর এই বৈঠককে ‘রাজনৈতিক এবং জাতীয় অপমান’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, জনপ্রিয় আন্দোলনে উদ্বিগ্ন হয়েই ফিলিস্তিনি কর্তৃপক্ষ (পিএ) ও ইসরাইল এই বৈঠক করেছে। আব্বাসের সফর ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের যুদ্ধাপরাধকে বৈধতা দেয় বলেও মন্তব্য করেন তিনি।  

আব্বাসের সফরের পর হামাসসহ ফিলিস্তিনের অন্য উপদলগুলো গাজা উপত্যকায় জরুরি বৈঠকে বসে। তারা আব্বাস-গ্যান্টজ বৈঠককে প্রত্যাখান করেন এবং গ্যান্টজের সঙ্গে আব্বাসের বৈঠকের নিন্দা জানান।

উপদলগুলো বলছে, এই বৈঠক পশ্চিম তীরের বিদ্রোহী এবং তাদেরকে প্রতিরোধকে টার্গেট করার জন্য করা হয়েছে। 

ফিলিস্তিনের জনপ্রিয় স্বাধীনতাকামী দল হামাস এক বিবৃতিতে আব্বাস-গ্যান্টজ বৈঠকের নিন্দা জানিয়ে বলেছে, এটা পশ্চিম তীরে জাগরণকে (ইন্তিফাদা) ছুরিকাঘাত। এই বৈঠক ফিলিস্তিনি জনগণকে বিভাজিত করবে বলেও সতর্ক করেছে সশস্ত্র সংগঠনটি। 

তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষের বেসামরিক বিষয়ক প্রধান এবং ফাতাহ পার্টির কেন্দ্রীয় সদস্য হুসেইন আল শেখ সমালোচনাকে পাত্তা না দিয়ে বলছেন, ইসরাইলের বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের বিস্ফোরিত হওয়ার পূর্বে এটি একটি চ্যালেঞ্জ। 

বৈঠকের পর ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, প্রতিরক্ষামন্ত্রী গ্যান্টজ আব্বাসকে জানিয়েছেন, অর্থনৈতিক ও সামাজিক ইস্যুতে আস্থার ভিত্তিতে কাজ করতে চান তিনি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments