Thursday, October 6, 2022
spot_img
Homeবিনোদনআবারো পর্দায় ফিরছে পুরনো ‘অ্যাভাটার’

আবারো পর্দায় ফিরছে পুরনো ‘অ্যাভাটার’

আবারো পর্দায় ফিরছে পুরনো ‘অ্যাভাটার’। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) আবারও মুক্তি পাচ্ছে রেকর্ড গড়া সিনেমাটি। তবে এবার সিনেমাটি দেখানো হবে ফোরকে (৪শ) হাই ডায়নামিক রেঞ্জ ফরম্যাটে। মাত্র দুই সপ্তাহ ছবিটি প্রদর্শনের পরিকল্পনা করেছেন নির্মাতারা। প্রেক্ষাগৃহে চলাকালে সিনেমাটির ওটিটি স্ট্রিমিং বন্ধ থাকবে। বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সেও সিনেমাটি দেখতে পারবেন দর্শকরা।

১৩ বছর আগে ‘অ্যাভাটার’ যারা দেখেছেন তারা যেমন নস্টালজিক হতে পারেন, অন্যদিকে যারা দেখেননি তারা সুযোগটা লুফে নিতে পারেন। এমন একটি সিনেমা পর্দায় দেখার সুযোগ হাতছাড়া করতে চাইবেন না অনেকেই। ১৩ বছর আগে মুক্তি পাওয়া সিনেমা ‘অ্যাভাটার’ রীতিমত হইচই ফেলে দিয়েছিল। জেমস ক্যামেরন পরিচালিত এ সিনেমা এখন পর্যন্ত চলচ্চিত্র জগতের ইতিহাসে সবচেয়ে বেশি আয়ের রেকর্ড ধরে রেখেছে। সিনেমাটি এ পর্যন্ত বিশ্বজুড়ে ২৮০ কোটি ডলারের বেশি আয় করেছে, যা সর্বকালের সর্বোচ্চ। ওই বছর অস্কারের নয়টি বিভাগে মনোনয়ন পেয়ে তিনটি পুরস্কার জিতে নেয় সিনেমাটি।

জেমস ক্যামেরনের ‘টারমিনেটর টু’ সিনেমাটি তাবৎ দুনিয়ার বক্সঅফিসে ঝড় তোলার পরপরই পরিচালক ভেবেছিলেন ‘অ্যাভাটার’ নির্মাণের কথা। ১৯৯৪ সালে এর জন্য ৮০ পৃষ্ঠার একটি চিত্রনাট্য লিখেন ক্যামেরন। কিন্তু সিনেমাটি বানানোর মতো প্রযুক্তির অভাবে বাক্সবন্দি করেন পরিকল্পনা। নির্মাণ করেন ‘টাইটানিক’। রেকর্ড পরিমাণ ব্যবসাসফল এই সিনেমা জিতে নেয় নয়টি অস্কার।
২০০৫ সালে ক্যামেরনের প্রতীক্ষার অবসান হয়। থ্রি-ডি প্রযুক্তির ভার্চুয়াল ক্যামেরা ও অন্যান্য যন্ত্রানুষঙ্গ চলে আসে হাতের নাগালে। ‘অ্যাভাটার’ নির্মাণে জেমস ক্যামেরন ব্যবহার করলেন সর্বাধুনিক সিনেমাটিক গ্রাফিক্স। স্টোরিওস্কোপিক সাউন্ড সিস্টেমও এই প্রথম কোনো সিনেমাতে ব্যবহার করা হলো।

‘অ্যাভাটার’ মুক্তির পর থেকেই অগণিত দর্শকের অপেক্ষা পরবর্তী সিনেমার জন্য। আগামী ১৬ ডিসেম্বর সেই অপেক্ষার অবসান ঘটাতে পর্দায় আসছে ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’। খুব স্বাভাবিকভাবেই ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ নিয়ে দর্শকদের কৌতুহল এখন চূড়ায়। এবার লড়াই চলবে জলে। সে লড়াই কেমন হবে, তার কিছু ধারণা দর্শকদের দিতে প্রকাশ করা হয়েছে সিনেমার ট্রেইলার।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments