Friday, December 3, 2021
spot_img
Homeলাইফস্টাইলআবারও বড় ধাক্কা ইউরোপ এশিয়ায়!

আবারও বড় ধাক্কা ইউরোপ এশিয়ায়!

প্রায় দুই বছরের মাথায় মনে হচ্ছিল পৃথিবী করোনাভাইরাস নামক বিভীষিকা থেকে মুক্তি পেতে চলেছে। গত বৃহস্পতিবার পর্যন্ত ৫০ লাখ ৪০ হাজার ৪১৩ জন মানুষের প্রাণ কেড়েছে করোনা। সার্বিক পরিস্থিতিতে সবারই ধারণা ছিল, অবশেষে প্রাণ কেড়ে নেওয়া ক্ষান্ত দেবে মানব সভ্যতার ইতিহাসের সবচেয়ে ভয়ঙ্কর অদৃশ্য শত্রু। কিন্তু না। এমন এক ধারণার মাঝেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নতুন করে আশঙ্কার কথা শোনাল। তাদের কথা, করোনা মহামারি শেষ হয়ে যায়নি। বর্তমানে নতুন করে আঘাত হানার প্রস্তুতি নিচ্ছে। আমরা ঠিক সেই জায়গায় দাঁড়িয়ে, যেখান থেকে গত বছর করোনার দ্বিতীয় ধাক্কা গোটা বিশ্বে আছড়ে পড়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ইউরোপ এবং মধ্য এশিয়ার অন্তত ৫৩টি দেশ এক ভয়াবহ সন্ধিক্ষণে দাঁড়িয়ে। ডব্লিউএইচও’র ইউরোপের পরিচালক হ্যান্স ক্রুজ এক সাংবাদিক বৈঠকে বলেন, ‘ইউরোপ এবং মধ্য এশিয়ার ৫৩টি দেশে সংক্রমণের বর্তমান হার গুরুতর উদ্বেগের কারণ। একটি নির্ভরযোগ্য এবং বাস্তবসম্মত হিসাব করলে আশঙ্কা করা যেতে পারে, নতুন বছরের ফেব্রুয়ারি মাসের মধ্যে আরও অর্ধেক মিলিয়ন অর্থাৎ পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা রয়েছে।’
ডব্লিউএইচও বলছে, করোনার নতুন নতুন স্ট্রেন যে হারে সংক্রমণ ছড়াচ্ছে তা রীতিমতো ভয়াবহ। সংক্রমণের এই গতি অব্যাহত থাকলে আগামী কয়েক মাসে ভয়াবহ আকার ধারণ করতে পারে এই মহামারি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ইউরোপীয় অঞ্চলের পরিস্থিতি ভয়াবহ উদ্বেগের।
হ্যান্স ক্রুজ বলছেন, আমরা এক ভয়াবহ সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি। অনেক দেশেই সংক্রমণের হার ফের রেকর্ড স্তরে পৌঁছে গেছে। তবে, স্বস্তি একটাই বিভিন্ন দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় বা সংস্থাগুলো এই করোনাভাইরাস সম্পর্কে এখন অনেকটাই জেনে গেছে। আর ইউরোপের দেশগুলোকে করোনা রুখতে আরও পরিশ্রম করতে হবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে দাবি করছে, তা যে নেহাত অমূলক নয়, তা রাশিয়াসহ একাধিক দেশের পরিসংখ্যানে ইতোমধ্যেই প্রমাণ হয়ে গেছে। রাশিয়ায় এই মুহূর্তে করোনার দৈনিক মৃত্যু সর্বকালের সব রেকর্ড ভাঙছে।
স্রেফ গত বৃহস্পতিবার দেমটিতে করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ১১৯ জনের। আক্রান্ত ৪০ হাজারেরও বেশি। শুধু রাশিয়া নয়, পার্শ্ববর্তী বেশ কয়েকটি দেশে করোনার দৈনিক পরিসংখ্যান এখন রেকর্ড পর্যায়ে। যা রীতিমতো চিন্তার। সূত্র : এপি, এনবিসি নিউজ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments