Tuesday, December 6, 2022
spot_img
Homeআন্তর্জাতিকআফগান নারীদের জন্য সহায়তা চাইলেন মালালা

আফগান নারীদের জন্য সহায়তা চাইলেন মালালা

নোবেল বিজয়ী মালাল ইউসুফজাই যুক্তরাষ্ট্রের প্রতি আফগানিস্তানের নারী ও কিশোরীদের আরও সহায়তার আহ্বান জানিয়েছেন। 

সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাতে পাকিস্তানবংশদ্ভূত তরুণী এই আহ্বান জানান।  

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনসহ বাইডেন প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে ওয়াশিংটনে সাক্ষাৎ করেন মালালা। 

রুদ্ধদ্বার বৈঠকের পূর্বে অ্যান্টনি ব্লিঙ্কেন মালালা ইউসুফজাই সম্পর্কে বলেন, সত্যিকারের অনুপ্ররণাদায়ী। আমাদের জন্য অনুপ্রেরণা, নারী ও কন্যা শিশুদের জন্য অনুপ্রেরণা; সর্বপরি বিশ্বের জন্য অনুপ্রেরণা। শিক্ষাক্ষেত্রে পাকিস্তানের এই কিশোরী বাস্তব পার্থক্যসৃষ্টিকারী কাজ করেছেন বলেও মন্তব্য করেন ব্লিঙ্কেন। 

Today I met @Malala, whose story and voice have encouraged women and girls everywhere to stand boldly in their strength and purpose. We discussed the role of girls’ education and how investing in women and girls creates a brighter future. Thank you, Malala, for all that you do. pic.twitter.com/9wmcUaj9XX— Secretary Antony Blinken (@SecBlinken) December 6, 2021

অ্যান্টনি ব্লিঙ্কেন তার বক্তব্যে আফগানিস্তান নামটি একবারও ব্যবহার করেননি। তবে সুযোগ পেয়েই আফগানিস্তান নামটি বলতে এক মুহূর্ত দেরি করেননি মালালা ইউসুফজাই। একইসঙ্গে তুলে আনেন সেখানকার নারী শিক্ষায় নিষেধাজ্ঞার বিষয়টিও।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে মালালা বলেন, আপনি বলছেন যে, ছেলে ও মেয়ে শিক্ষার্থীদের শিক্ষার সমান সুযোগ নিশ্চিত করার বিষয়ে আলোচনা করতেই আমরা এখানে এসেছি। কিন্তু বিশ্বের একমাত্র দেশ হিসেবে এখন শুধু আফগানিস্তানেই মেয়েদের মাধ্যমিক শিক্ষা লাভের অধিকার নেই।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments