Saturday, January 29, 2022
spot_img
Homeআন্তর্জাতিকআফগান অর্থনীতি যারা ধ্বংস করেছে সহায়তা করা তাদেরই দায়িত্ব: পুতিন

আফগান অর্থনীতি যারা ধ্বংস করেছে সহায়তা করা তাদেরই দায়িত্ব: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যারা আফগানিস্তানের অর্থনীতি ধ্বংস করেছে দেশটিতে তাদের সহায়তা দেওয়া উচিত।

পুতিনের বার্ষিক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন। 

সংবাদ সম্মেলনে আফগানিস্তানকে স্বীকৃতি দেওয়া নিয়ে প্রশ্ন করে রাশিয়ান সংবাদমাধ্যম স্পুটনিক। 

প্রশ্নের জবাবে পুতিন বলেন, তার দেশ আফগানিস্তানের মাঠের বাস্তবতা পরখ করে দেখছে। আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানের উচিত দেশটিতে অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করা, নেতৃত্বে সকল নৃগোষ্ঠীর মানুষদের অন্তর্ভুক্ত করা। 

আফগানিস্তানে বর্তমান ব্যাপক অর্থনৈতিক দুরাবস্থা বিরাজ করছে। দেশটির কয়েক লাখ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘ।   

কাবুলের অর্থনৈতিক দুরাবস্থা প্রসঙ্গে পুতিন বলেন,  আফগানিস্তানের মানুষদের  এখন সহায়তা প্রয়োজন। আর সর্বপ্রথম সহায়তা তাদের করা উচিত যারা আফগান অর্থনীতি ও সমাজের বিপুল ক্ষতিসাধন করেছে। যারা দেশটিতে বিগত ২০ বছর ধরে ছিল, তারাই দেশটির অর্থনীতি ধ্বংস করে দিয়েছে।  

তবে পুতিন আশা প্রকাশ করে বলেন, তালেবান সরকারের সঙ্গে তার দেশের ভালো সম্পর্ক তৈরি হবে। তিনি বলেন, কাবুল ও মস্কোর মধ্যকার সম্পর্ক সম্ভাব্য সর্বোত্তম উপায়ে উন্নত হবে।  

পুতিন বলেন, আমাদের জন্য আফগানিস্তানা অগুরুত্বপূর্ণ বিষয় নয়। কারণ, আমাদের সঙ্গে মধ্য এশিয়ার দেশসমূহের উন্মুক্ত সীমান্ত রয়েছে। এছাড়া আফগানিস্তানে উপস্থিত কিছু চরমপন্থি বিষয় রাশিয়ার জন্য সুনির্দিষ্ট সতর্ক ও উদ্বেগের কারণ হতে পারে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments